৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার,রাত ৮:১১

রাশিয়াকে নিন্দা জানিয়ে জাতিসংঘের প্রস্তাবে বাংলাদেশের ভোট

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২

  • শেয়ার করুন

ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে যুক্ত করার বিষয়ে জাতিসংঘের সাধারণ পরিষদে তোলা নিন্দা প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। পাশাপাশি আরও ১৪২টি রাষ্ট্র এ প্রস্তাবে ভোট দিয়েছে। আর বিরোধিতা করেছে রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, সিরিয়া ও নিকারাগুয়া।

নিন্দা প্রস্তাবে ভারত ও চীনসহ ৩৫টি দেশ ভোটদানে বিরত ছিল। বৃহস্পতিবার (১৩ অক্টোবর) সকালে (বাংলাদেশ সময় অনুযায়ী) ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা চালানোর পর রাশিয়ার বিরুদ্ধে এটিই সর্বোচ্চ ভোট।

এ ব্যাপারে এক বিবৃতিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ দৃঢ়ভাবে সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল। সমস্ত বিরোধের শান্তিপূর্ণ নিষ্পত্তিও চায় ঢাকা।

বিবৃতিতে আরও বলা হয়, জাতিসংঘ সনদের উদ্দেশ্য এবং নীতিগুলো অবশ্যই সবাইকে মেনে চলতে হবে। বাংলাদেশ এটাও বিশ্বাস করে, আন্তর্জাতিকভাবে স্বীকৃত সীমানার মধ্যে যেকোনো দেশের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতাকে সম্মান করা উচিত।

বিবৃতিতে ইসরায়েল দ্বারা ফিলিস্তিনি এবং অন্যান্য আরব ভূমি দখলের বিরুদ্ধেও আন্তর্জাতিক সম্প্রদায়ের অনুরূপ এবং অভিন্ন অবস্থান নেয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছে বাংলাদেশ। ইউক্রেনে সংঘাতের ধারাবাহিকতা এবং এর বৈশ্বিক আর্থ-সামাজিক প্রভাব নিয়েও বাংলাদেশ গভীর উদ্বেগ জানায়। যুদ্ধ বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞার মতো বৈরীতা কোনো জাতির জন্যই মঙ্গল বয়ে আনবে বলেও মনে করে ঢাকা।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন