১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,সন্ধ্যা ৬:২৮

ভোমরা বন্দরে কমলা লেবুর গাড়ি থেকে অবৈধ থ্রিপিস ও ইমিটেশন গহনার চালান আটক করল এনএসআই ও বিশেষ গোয়েন্দা শাখার সদস্যরা

প্রকাশিত: এপ্রিল ৫, ২০২২

  • শেয়ার করুন

সীমান্ত ব্যুরোঃ কমলা লেবুর ক্যারেটের মধ্যে ঘোষণা বহির্ভুত ভারতীয় থ্রি-পিচ ও শাড়ী  আনার সময় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থা(এনএসআই) ও বিশেষ গোয়েন্দা শাখার সদস্যরা তা আটক করেছে। সোমবার বিকেলে সাতক্ষীরার ভোমরা বন্ধরে এসব সামগ্রী গোয়েন্দাlআটক করা হয়।

ভোমরা কাস্টমস সূত্রে জানা গেছে, আমদানিকারক প্রতিষ্ঠান বগুড়ার সোনালী ট্রেডার্স এর স্বতাধিকারী অনিনাথ রায়ের এলসিতে সোমবার ভোমরা বন্দর দিয়ে  ১২ টন কমলা লেবু আমদানি করেন। ভোমরা বন্দরের রাফি এণ্টারপ্রাইজের লাইসেন্স এর পেপারস ভাড়া নিয়ে ওই মাল সোমবার বিকেলে কাস্টমস ছাড় করানোর প্রস্তুতি নেয় (বিল অফ এন্ট্রি) ভোমরা গ্রামের মাসুদ রানা। লেবুর ক্যারেট ভর্তি ট্রাক পার্কিং ইয়ার্ডে ঢুকে ভারতীয় ট্রাক-(পিবি-০৩-বিজি-৯৯৭৮) থেকে বাংলাদেশী দু’টি ট্রাক যশোর-ট-১১-৪৬৪৩ ও সাতক্ষীরা- ট-১১-০৪৫১ এ নামানো হচ্ছিল।

জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার ভোমরা বন্দরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মোঃ  হাবিবুর রহমান তালুকদার জানান, কমলা লেবুর ক্যারেটের মধ্যে বেশ কয়েকটিতে ঘোষনা বহির্ভুত ভারতীয় থ্রি-পিচ ও ইমিটেশনের গহনা পাচার করা হচ্ছে এমন  গোপন খবরের ভিত্তিতে সোমবার বিকেলে ওই ট্রাক আটক করা হয়। ভারতীয় ওই ট্রাকে থাকা ৯1টি লেবুর ক্যারেটের মধ্যে বিপুল পরিমান ভারতীয় ত্রি-পিচ ও ইমিটেশনের গহনা দেখতে পাওয়া যায়। ভোমরা কাস্টমস এর সহকারি কমিশনার আমীর মামুন আমদানিকারক প্রতিষ্ঠানের নাম ও কতটা লেবুর এলসি খোলা হয়েছিল তা জানাতে না পারলেও লেবুর ক্যারেটের মধ্যে থাকা বিপুল পরিমান ভারতীয় থ্রি- পিচ ও ইমিটেশনের গহনা পাওয়া গেছে বলে নিশ্চিত করেন তিনি। ভোমরা কাষ্টমস সুপার আবুল কালাম আজাদ জানান, সোমবার রাতে ওই গাড়িতে পাওয়া ১০২৯ টি কার্টুনের মধ্যে ৯১ টিতে ছিল মূল্যবান ভারতীয় থ্রিপিস ও ইমিটেশন গহনা। তিনি জানান, থ্রিপিসের সংখ্যা ১০৫৩ টি। এর মূল্য আনুমানিক ৫৫ লাখ টাকা। এছাড়া ইমিটেশন গহনার মূল্য আনুমানিক ১৬ লাখ টাকা। এছাড়া কমলা লেবুর দামসহ মোট জিনিসের দাম প্রায় এক কোটি টাকা। তিনি আরো জানান, ফল এবং অন্যান্য অবৈধ পণ্যসহ ভারতীয় গাড়িটি এখন কাষ্টমসের গোডাউন এলাকায় রয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন