২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,বিকাল ৩:১৮

বুস্টার ডোজ দেওয়ার ন্যূনতম বয়স ৪০ বছর

প্রকাশিত: জানুয়ারি ৩০, ২০২২

  • শেয়ার করুন

দেশে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কর্মসূচি চলছে। এর অংশ হিসেবে ভ্যাকসিনের বুস্টার ডোজ প্রয়োগও শুরু হয়েছে। শুরুতে ৬০ বছরের বেশি বয়সীদের করোনা ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়া শুরু হলেও পরবর্তীতে তা কমিয়ে ৫০ বছর করা হয়। এবার বুস্টার ডোজ দেওয়ার ন্যূনতম বয়স ৪০ বছর নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

রোববার (৩০ জানুয়ারি) রাজধানীর মহাখালীতে বিসিপিএস অডিটোরিয়াম মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কথা জানান স্বাস্থ্যমন্ত্রী।

দেশে করোনা সংক্রমণের সার্বিক পরিস্থিতির বিষয়ে জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে জাহিদ মালেক বলেন, আমরা এখন পর্যন্ত ৫০ বছর পর্যন্ত বুস্টার ডোজ দিচ্ছি। কিন্তু আমরা খুব বেশি পরিমাণ সাড়া পাচ্ছি না। এখন পর্যন্ত খুবই কম সংখ্যক মানুষ বুস্টার ডোজ নিয়েছে। তাই এখন থেকে ৪০ বছর বয়সীরাও পাবেন বুস্টার ডোজ। আমাদের হাতে ৯ কোটি ভ্যাকসিন রয়েছে।

মন্ত্রী বলেন, এখন থেকে আমরা ১২ বছরের ওপরে সবাইকে ভ্যাকসিন দেব। পূর্বে শুধু স্কুল শিক্ষার্থীদের ক্ষেত্রে এই বয়সসীমা ছিল, এখন শিক্ষার্থী ছাড়া অন্য সব শিশু-কিশোরকেও ভ্যাকসিন দেওয়া হবে। ১২ বছরের ঊর্ধ্বে মাদরাসার শিক্ষার্থীরাও এখন পাবে ভ্যাকসিন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব মো. লোকমান হোসেন মিয়া, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা, টিকা কর্মসূচির পরিচালক ডা. শামসুল হকসহ অন্যান্যরা।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন