২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার,দুপুর ২:৪৮

শিরোনাম
খুলনার ৬ টি আসনে জয়ী নৌকার প্রার্থীরা বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে নৌবাহিনী মোতায়েন ভোটারদের হুমকি দিচ্ছে এমপি সালাম মুর্শিদীর লোকের, অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর ভারতীয় ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে নৌপ্রধানের সাক্ষাৎ বীরশ্রেষ্ঠ শহিদ রুহুল আমিন ও বীর বিক্রম শহিদ মহিবুল্লাহর শাহাদত বার্ষিকী পালন রূপসা প্রেসক্লাবের উদ্যোগে বীর ‍মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নৌবাহিনীর ৬৭১ জন নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত আমরা একবারও বলিনি তফসিল পেছানোর কথা : ইসি আহসান হাবিব শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন করলেন নৌবাহিনী প্রধান

করোনা পরীক্ষা করা যাবে ২০ মিনিটেই

প্রকাশিত: জুলাই ১৮, ২০২০

  • শেয়ার করুন

করোনা পরীক্ষায় সবচেয়ে বেশি ব্যবহৃত হচ্ছে পিসিআর (পলিমারেজ চেইন রিঅ্যাকশন) পদ্ধতি। এই পদ্ধতিতে পরীক্ষার ফল পেতে বেশ সময় লেগে যায়। নমুনা সংগ্রহের প্রক্রিয়াও খানিকটা জটিল। এ অবস্থায় মাত্র ২০ মিনিটে রক্ত পরীক্ষার মাধ্যমে করোনা শনাক্তের পদ্ধতি উদ্ভাবন করেছেন অস্ট্রেলিয়ার গবেষকরা। তাঁদের দাবি, করোনা শনাক্তে এই পরীক্ষা ‘বিশ্বের প্রথম সাফল্য’।

নতুন এই পদ্ধতি উদ্ভাবন করেছেন মোনাশ ইউনিভার্সিটির একদল গবেষক। তাঁদের গবেষণাপত্র ছাপা হয়েছে ‘এসিএস সেন্সর’ সাময়িকীতে। সেখানে গবেষকরা বলেছেন, কোনো ব্যক্তি বর্তমানে করোনায় আক্রান্ত কি না, অথবা আগে আক্রান্ত ছিল কি না, তা এই পরীক্ষার মাধ্যমে জানা যাবে। অর্থাৎ অ্যান্টিজেন ও অ্যান্টিবডি উভয় বিষয়ে নিশ্চিত হওয়া যাবে।

গবেষণাপত্রে বলা হয়েছে, ব্যাপক হারে করোনা পরীক্ষা করার ক্ষেত্রে কিংবা আক্রান্তদের চিহ্নিত করার ক্ষেত্রে এই পদ্ধতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গবেষকরা বলছেন, তাঁদের উদ্ভাবিত এই পদ্ধতিতে প্রথমে নমুনা হিসেবে রক্ত নেওয়া হয়। এরপর পরীক্ষা করা হয় ওই রক্তের ২৫ মাইক্রোলিটার প্লাজমা। তারপর দেখা হয়, ওই প্লাজমার রূপগত পরিবর্তন ঘটেছে কি না কিংবা লাল রক্ত কণিকা জমাট বেঁধেছে কি না। সাধারণত করোনায় আক্রান্ত হলে এই দুটি পরিবর্তন লক্ষ্য করা যায়।

গবেষকরা বলছেন, এই পদ্ধতিতে প্রতি ঘণ্টায় হাজার হাজার নমুনা পরীক্ষা করা সম্ভব। এ ছাড়া ভ্যাকসিন প্রয়োগের ফলে কারো শরীরে অ্যান্টিবডি তৈরি হলো কি না, তা-ও এই পরীক্ষার মাধ্যমে নিশ্চিত হওয়া যাবে। সূত্র : এনডিটিভি।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন