২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,দুপুর ১:৪৮

উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই।

প্রকাশিত: জুলাই ৭, ২০২১

  • শেয়ার করুন

উপমহাদেশের কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার আর নেই। ট্রাজেডি কিং খ্যাত এই অভিনেতা আজ বুধবার (৭ জুলাই) সকাল সাড়ে সাতটার দিকে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ( ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহি রাজিউন)। খবর এনডিটিভির।১০০ বছর বয়সে বার্ধক্যজনিত কারনে সবাইকে ছেড়ে চলে গেলেন এই মহান অভিনেতা ।

ছয় দশকের অভিনয় জীবন দিলীপ কুমারের। বলিউডে তিনি পরিচিত ছিলেন ‘ট্র্যাজেডি কিং’ নামে। ৬৫টিরও বেশি ফিল্মে অভিনয় করেছেন। তাঁর অভিনীত আইকনিক ছবিগুলির মধ্যে উল্লেখযোগ্য ‘দেবদাস’, ‘নয়া দওর’, ‘মুঘল-এ-আজম’, ‘গঙ্গা যমুনা’, ‘ক্রান্তি’ এবং ‘কর্মা’। তাঁকে শেষ পর্দায় দেখা গিয়েছিল ১৯৯৮ সালে ‘কিলা’ ছবিতে। তাঁর স্ত্রী মুম্বাই চলচ্চিত্রের আরেক অভিনেত্রী সায়রা বানু।

১৯৮০ সালে মুম্বাই শহরের সম্মানজনক ‘শেরিফ’ পদটি অলংকৃত করেন তিনি।
ভারত সরকার ১৯৯১ সালে তাকে পদ্মভূষণ পুরস্কারে পদক দিয়ে সম্মানিত করেন এবং ১৯৯৪ সালে ভারতীয় চলচ্চিত্রের প্রতি তার অবদানসমূহের জন্য দাদাসাহেব ফালকে পুরস্কার পদকে ভূষিত করেন এবং রাজ্যসভায় তাকে একটি নির্দিষ্ট সময়ের জন্য ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য মনোনীত করা হয়। তিনি ১৯৫৪ সালে ফিল্মফেয়ার শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার প্রথম পদক গ্রহণ করা ব্যক্তি এবং এখনও পর্যন্ত সবচেয়ে বেশিবার ফিল্মফেয়ার পুরস্কার পাওয়ার ইতিহাস তার ঝুলিতে যিনি এখনও পর্যন্ত মোট আটটি বিভাগে পুরস্কার জিতেছেন।সবচেয়ে বেশি পুরস্কারের জন্য ‘গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস’-এ নাম রয়েছে দিলীপ কুমারের।

সমালোচকরা হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা হিসেবে তাকে প্রশংসিত করেন। একটি ব্লগ পোস্টে অমিতাভ বচ্চন সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা হিসেবে দিলীপ কুমারকে বেছে নিয়ে বিবৃতি প্রদান করেন।
মাহান আল্লাহ্ উনাকে পরকালে শান্তিতে রাখুন।
#MohammedYusufKhan
#DilipKumar
#legend

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন