১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১২:১১

আজ বছরের শেষ সূর্যগ্রহণ

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২১

  • শেয়ার করুন

আজ বছরের শেষ সূর্যগ্রহণ দেখতে পাবে পৃথিবীবাসী। শনিবার (৪ ডিসেম্বর) বাংলাদেশ সময় ১১টা ২৯ মিনিটে শুরু হবে গ্রহণ, চলবে বিকেল ৩টা ৩৭ মিনিট পর্যন্ত। এমনটি জানিয়েছে হিন্দুস্তান টাইমস। অমাবস্যার দিনে এবার পূর্ণ সূর্যগ্রহণ হচ্ছে।

গত ১৯ নভেম্বর ছিল বছরের শেষ চন্দ্রগ্রহণ। এর ঠিক ১৫ দিন পরই হতে যাচ্ছে সূর্যগ্রহণ। যখন সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসে তখনই মূলত সূর্যগ্রহণ হয়। চাঁদ মাঝামাঝি অবস্থান করায় সূর্য ঢেকে গিয়ে এর অন্ধকার দিকটা পৃথিবীতে পড়ে। আর এতেই সূর্য ধীরে ধীরে ঢেকে গিয়ে গ্রহণের সৃষ্টি হয়।

তবে দুঃসংবাদ হচ্ছে দক্ষিণ এশীয় অঞ্চল থেকে এ গ্রহণ দেখা যাবে না। এটি স্পষ্ট দেখা যাবে অ্যান্টার্কটিকা, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আমেরিকা থেকে। বেশকিছু মহাকাশ সংস্থা সূর্যগ্রহণ লাইভ দেখাবে।

সূর্যগ্রহণ দেখার সময় বেশকিছু বিষয় মেনে চলতে হয়। না হলে ক্ষতি হতে পারে চোখের। এক্ষেত্রে সূর্যগ্রহণ দেখার সময় বিশেষ সৌর ফিল্টার ব্যবহার করতে হবে। কারণ খালি চোখে দীর্ঘ সময় ধরে সূর্যের দিকে তাকিয়ে থাকলে চোখের ক্ষতি হতে পারে। এমনকি পানিতে সূর্যের প্রতিফলনের দিকেও খালি চোখে তাকাতে হয় না। গ্রহণ দেখার সময় সাধারণ সানগ্লাস ব্যবহার করলেও ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন