৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,দুপুর ১:৩৮

সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন উইথ শি’র তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ব্যতিক্রমী উদ্যোগ

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২৩

  • শেয়ার করুন

আগামী ১৬ এপ্রিল ৪র্থ বর্ষে পদার্পণ করবে খুলনা ভিত্তিক জাতীয় স্বেচ্ছাসেবী উদ্যোগ উইথ শি। করোনা কালে নারীদের মাসিক স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিতে বিনামূল্যে জরুরী স্যানিটারি ন্যাপকিন সেবা প্রদানের মাধ্যমে যাত্রা শুরু করে সংগঠনটি। লকডাউনে বাসায় আটকে থাকা, করোনা আক্রান্ত পরিবার কিংবা অর্থের অভাবে স্বাস্থ্য সুরক্ষার ঝুঁকিতে থাকা নারীদের খুলনাসহ ৯ টি জেলায় এই সেবা প্রদানের মাধ্যমে কার্যক্রম শুরু করে সংগঠনটি। অনলাইনে স্বাস্থ্যসেবা নিশ্চিতে নিয়মিত গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে বিনামূল্যে কনসালটেন্সি সেশন আয়োজন, তরুনদের দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ, মানসিক স্বাস্থ্য সচেতনতা, ক্যারিয়ার কাউন্সেলিং কর্মশালার মাধ্যমে দেশব্যাপী স্বেচ্ছাসেবী সংগঠক তৈরি করেছে উইথ শি। বর্তমানে ২৬ টি জেলায় রেজিস্টার্ড ৪৫০ জনের বেশি স্বেচ্ছাসেবী প্রজনন স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধি এবং নারী ও শিশু সুরক্ষা নিশ্চিতে কাজ করছে এই উদ্যোগের সাথে।

তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে খুলনাতে দিনব্যাপী কার্যক্রম গ্রহণ করা হয়েছে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির আয়োজনে। ১৬ এপ্রিল অ্যামেরিকান কর্নার খুলনা মিলনায়তনে সকাল ১০:৩০ মিনিট থেকে দিনব্যাপী ‘পরিবেশবান্ধব স্যানিটারি ন্যাপকিনের প্রদর্শনী’ আয়োজন করা হবে। প্রচলিত স্যানিটারি ন্যাপকিন এর অত্যধিক বাজারমূল্য, প্লাস্টিক দূষণ, ব্যবহৃত রাসায়নিক পদার্থের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জানানো একইসাথে পরিবেশবান্ধব স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের সুফল সম্পর্কে জানাতে খুলনাতে প্রথমবারের মত বিশেষ এই উদ্যোগ। উইথ শি থেকে প্রশিক্ষণপ্রাপ্ত উদ্যোক্তাদের তৈরি ক্লথ প্যাড একইসাথে বিভিন্ন উৎপাদনকারী প্রতিষ্ঠানের ক্লথ প্যাড এই আয়োজনে প্রদর্শিত হবে। এই আয়োজনে সহযোগিতা করছে পরিবেশবান্ধব স্যানিটারি ন্যাপকিন উৎপাদনকারী প্রতিষ্ঠান “ঋতু” এবং তরুণদের দক্ষতা উন্নয়নে কাজ করা প্রতিষ্ঠান “দি আর্থ”। প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

দিনব্যাপী প্রদর্শনীর পাশাপাশি একইদিন দুপুর ২:০০ টা থেকে ‘অ্যামেরিকান কর্নার খুলনা’ ও ‘উইথ শি’ এর যৌথ আয়োজনে অনুষ্ঠিত ‘পরিবেশবান্ধব স্যানিটারি ন্যাপকিন তৈরি বিষয়ে উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ’ এর সার্টিফিকেট বিতরণ ও নলেজ শেয়ারিং সেশন অনুষ্ঠিত হবে। আয়োজনে সরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের অভিজ্ঞ প্রশিক্ষক ও সফল সামাজিক উদ্যোক্তাগণ উপস্থিত থাকবেন। নিজেদের বহুমুখী কার্যক্রম ভবিষ্যতে আরো সমৃদ্ধ করতে দুপুর ০৩:০০ টা থেকে অংশগ্রহণকারী ও আমন্ত্রিত অতিথিবৃন্দকে সাথে নিয়ে “কনসালটেন্সি ওয়ার্কশপ” অনুষ্ঠিত হবে। কনসালটেন্সি ওয়ার্কশপ এর মাধ্যমে আগামী এক বছরের কর্ম পরিকল্পনা নির্ধারণ করবে উইথ শি। ২০২৪ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে প্রজনন স্বাস্থ্য সচেতন করার লক্ষ্য নিয়ে পরিকল্পনা করতে চায় তারা। ৩য় বর্ষপূর্তি এর কেক কাটা, সেরা সংগঠকদের সম্মাননা প্রদান ও ইফতার প্রদানের মধ্য দিয়ে এই আয়োজনের সমাপন হবে।
উইথ শি তরুণ প্রজন্মের কাছে স্বাস্থ্য সচেতনতার বার্তা পৌঁছে দিয়ে সকল গোঁড়ামি ও কুপ্রথা দূর করতে ভূমিকা রাখতে কাজ করছে। বর্তমানে শিক্ষা প্রতিষ্ঠানে “বয়ঃসন্ধি উদযাপন”, তরুণদের দক্ষতা উন্নয়নে “মৌলিক স্বাস্থ্যবিধি বিষয়ক প্রশিক্ষণ”, “সেলফ ডিফেন্স ওয়ার্কশপ”, পাবলিক প্লেসে “জরুরী প্যাডব্যাঙ্ক” স্থাপন সহ অংশীদারিত্বের ভিত্তিতে সমাজ উন্নয়নমূলক নিয়মিত কার্যক্রম পরিচালনা করছে উইথ শি।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন