৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,সকাল ৮:৪০

সাতক্ষীরায় আসছেন ডেনমার্কের রাজকুমারী, চলছে প্রস্তুতি

প্রকাশিত: এপ্রিল ২৫, ২০২২

  • শেয়ার করুন

তিনদিনের সফরে বাংলাদেশে আসছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন। ঢাকায় ধারাবাহিক বৈঠক এবং কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবিরে রোহিঙ্গাদের সঙ্গে দেখা করতে সোমবার ঢাকায় আসছেন তিনি। তিনি ঢাকায় পৌঁছার পরপরই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করবেন।

সফরের অংশ হিসেবে বুধবার (২৭ এপ্রিল) সকালে সাতক্ষীরার শ্যামনগরে আসবেন তিনি। রাজকুমারীর ভ্রমণ উপলক্ষে ইতোমধ্যে প্রস্তুতি নিতে শুরু করেছে সাতক্ষীরার স্থানীয় প্রশাসন।

সফর সূচি অনুযায়ী, রাজকুমারী ম্যারি এলিজাবেথ বুধবার সকাল সাড়ে ৯টায় শ্যামনগরের টাইগার পয়েন্টে হেলিকপ্টার থেকে নামবেন। এরপর গাড়িতে চড়ে শ্যামনগরের কুলতী গ্রামে যাবেন। ১৫ থেকে ২০ মিনিট ওই জনপদে পায়ে হেঁটে জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর বসবাস এলাকা ঘুরে দেখবেন।

এ সময় তিনি জলবায়ু ঝুঁকিপূর্ণ এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টর ও বেড়িবাঁধ পরিদর্শন করবেন এবং বাঁধের পাশে বসবাসকারী প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত লোকজনের সঙ্গে কথা বলবেন। পরে, দুপুরে তিনি স্থানীয় বর্ষা রিসোর্টে মধ্যাহ্নভোজ করবেন।

এছাড়া তিনি সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের লোকজনের সঙ্গেও কথা বলবেন বলে জানা গেছে। জেলা তথ্য অফিস সূত্রে জানা গেছে, রাজকুমারী উপজেলার সুন্দরবনের কোলে গড়ে ওঠা “আকাশ লীনা ইকো ট্যুরিজম” সফর করবেন।

এদিকে, রাজকুমারীর আগমনকে ঘিরে শ্যামনগরে সাজসাজ রব পড়ে গেছে। মুন্সিগঞ্জ ইউনিয়নের কুলতলী এলাকা পরিদর্শন করবেন বলে শ্যামনগর উপজেলা প্রশাসন প্রস্তুতি নিচ্ছে। কুলতলী এলাকার ইটেরসোলিং রাস্তার মেরামত ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে।

এলাকায় গোয়েন্দা নজরদারীও বৃদ্ধি করা হয়েছে বলে স্থানীয় সূত্রে জানা যায়।

সরেজমিনে প্রস্তুতির কাজ দেখাশুনা করছেন শ্যামনগর উপজেলা নির্বাহী অফিসার, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা, উপজেলা ইঞ্জিনিয়ার, পানি উন্নয়ন বোর্ডের পদস্থ কর্মকর্তাগণ। আর পুরো বিষয়টির তদারকি করছেন মুন্সিগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান অসীম কুমার মৃধা।

রাজকুমারী ম্যারি এলিজাবেথ হলেন ডেনমার্কের রাজকুমার ফ্রেডরিকের স্ত্রী।

তিনি ঢাকায় পৌঁছার পরপরই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাৎ করবেন বলে এক কর্মকর্তা জানিয়েছেন। একই দিন বিকালে রাজধানীর একটি হোটেলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন ম্যারি।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন