২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,সন্ধ্যা ৬:৪৪

র‍্যাগিংয়ের অভিযোগে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীর সাজা

প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০২১

  • শেয়ার করুন

আবাসিক হলে জুনিয়র শিক্ষার্থীদের রাতভর শারীরিক নির্যাতন ও গালাগাল এবং ঘটনার সময় উপস্থিত থেকে নির্যাতনে পরস্পরকে উসকানি দেওয়ার অপরাধে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইংরেজি বিভাগের পাঁচ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের স্বাপেক্ষে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি গত ২২ ডিসেম্বর এ সিদ্ধান্ত নেয়। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ বিষয়ক পরিচালক ও শৃঙ্খলা বোর্ডের সদস্য সচিব শরীফ হাসান লিমন এ তথ্য জানান।

২০২০ সালের ডিসেম্বরে খুলনা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনের নবাগত আবাসিক শিক্ষার্থীদের শারীরিক নির্যাতন ও গালিগালাজ এবং অজ্ঞাত পরিচয় ব্যক্তিকে দিয়ে মারধর করার অভিযোগ ওঠে একই ডিসিপ্লিনের কিছু সিনিয়র শিক্ষার্থীর বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্যাণ বিষয়ক পরিচালক ও শৃঙ্খলা কমিটির সদস্য সচিব অধ্যাপক শরীফ হাসান লিমন জানান, অভিযোগের প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির সুপারিশে ওই বছর ডিসেম্বর মাসে দুই শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারসহ পাঁচ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরবর্তীতে ওই শিক্ষার্থীদের আপিলের প্রেক্ষিতে নতুন করে এই সাজা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সাজাপ্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে ইংরেজি বিভাগের শিক্ষার্থী মশিউর রহমান রাজা এবং রাজবর্মণ বিধানকে চূড়ান্ত পরীক্ষার ফলাফলের তারিখ হতে ছয় মাস সার্টিফিকেট স্থগিত করা হয়েছে। একই সঙ্গে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই বিভাগের মিনহাজ উর রহমান ও সাবেরুল বাশার নিরবকে ঘটনার সময় উপস্থিত থেকে নির্যাতনে পরস্পরকে উসকানি দেওয়ার অভিযোগে ছয় মাস সার্টিফিকেট স্থগিত করা হয়েছে। একই অভিযোগে আরেক শিক্ষার্থী ফাহাদ রহমান অঝোরকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সাজাপ্রাপ্তদের ৪ জন ২০১৭ ব্যাচের শিক্ষার্থী অপর শিক্ষার্থী ২০২০ ব্যাচের।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন