২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,ভোর ৫:৩০

মাঙ্কিপক্স নিয়ে বেনাপোল বন্দরে সর্বচ্চ সতর্কতা জারি ইউরোপের বিভিণ্ন দেশে থেকে আসা যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে ইমিগ্রেশনে।

প্রকাশিত: মে ২২, ২০২২

  • শেয়ার করুন

মিলন হোসেন বেনাপোল,
বেনাপোল আন্ত্মর্জাতিক চেকপোস্ট ও বন্দরেও নতুন ভাইরাস মাঙ্কিপক্স নিয়ে উচ্চ সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।
আজ রবিবার (২২ মে) সন্ধ্যায় মাঙ্কিপক্স নিয়ে উচ্চ সতর্কতা জারির বিষয়টি নিশ্চিত করেন শার্শা উপজেলা স্বাস্থ্যকর্মকর্তা ডা. ইউসুফ আলী।

ডা. ইউসুফ আলী বলেন, মাঙ্কিপক্স নিয়ে স্বাস্থ্য অধিদপ্তর ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। সারাবিশ্ব থেকেই তথ্য-উপাত্ত নিয়ে এবং প্রয়োজন অনুযায়ী যা ব্যবস্থা নেওয়ার সে ব্যবস্থা অধিদপ্তর নেবেন। শুধুমাত্র বন্দর ও পাসপোর্টযাত্রী চলাচল করা সীমান্ত্ম গুলোতে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। কারণ, সংশিস্নষ্ট সকলকে সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। ইউরোপের বিভিণ্ন দেশে থেকে যে সব যাত্রী ভারত হয়ে বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করবে শুধু মাত্র তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।
আজ রবিববার সন্ধ্যায় ভারত ফেরত যাত্রী শামসুন্নাহার জানান, মাঙ্কিপক্স নিয়ে ভারত থেকে বাংলাদেশে আসার পর আমাদের কোন স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি।

তিনি আরও জানান, দ্রম্নত স্বাস্ত্ম্য বিভাগের টিম বন্দর এলাকায় যাত্রী ও ড্রাইভারদের স্বাস্থ্য পরীক্ষা করবে। মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস এ রোগের জন্য দায়ী।
বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাজু আহমেদ জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে আমরা একটি সতর্কতা জারি পত্র পেয়েছি। পত্র পাওয়ার পরপরই ইমিগ্রেশনে সর্বচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন