১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,সন্ধ্যা ৬:০৩

ব্র্যাকের আয়োজনে খুলনায় প্রতিবন্ধী দিবসের আলোচনা সভা

প্রকাশিত: ডিসেম্বর ২০, ২০২২

  • শেয়ার করুন

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির উদ্যাগে খুলনায় আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস উপলক্ষে ‘দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থানে প্রতিবন্ধী ব্যক্তিদের অন্তর্ভূক্তি’ বিষয়ক আলোচনা সভা ও প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) সকালে খুলনা ব্র্যাক লার্নিং সেন্টারের হল রুমে এ আলোচনা সভা ও বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির সেক্টর স্পেশালিষ্ট ফয়সাল ইকবালের সঞ্চালনায়, পারভীন আক্তার এর সহযোগীতায় ও ডিভিশনাল ম্যানেজার বাবুল হোসাইন এবং উৎপল কুমার বিশ্বাস এর সার্বিক তত্বাবধায়নে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিভাগীয় সমাজ সেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক সমির মল্লিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মো: মোস্তাক উদ্দীন, খুলনা জেলা সমাজ সেবা কার্যালয়ের উপ পরিচালক খান মোতাহার হোসেন, খুলনা জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উপ পরিচালক হাসনা হেনা, প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র, খুলনার ডিজ এবিলিটি এফেয়ার্স অফিসার মৌসুমী দেব, ব্র্যাক খুলনা জেলা সমন্বয়ক শিপ্রা বিশ্বাস।

প্রধান অতিথি খুলনা বিভাগীয় সমাজ সেবা কার্যালয়ের অতিরিক্ত পরিচালক সমির মল্লিক বলেন, ব্র্যাক বর্তমানে সারা বিশ্বে আলোড়ন সৃষ্টিকারি এবং বিশ্বের এক নম্বর উন্নয়ন সংস্থা। নারী ও প্রতিবন্ধী ব্যক্তির উন্নয়নসহ বিভিন্ন সমাজসেবামূলক কাজ করে যাচ্ছে ব্র্যাক। যুগোপযোগী বিভিন্ন কর্মসূচী গ্রহণ ও বাস্তবায়ন এর মাধ্যমে তারা আজকের অবস্থানে এসেছে। এছাড়াও তিনি প্রতিবন্ধী ব্যাক্তিদের অধিকার সুরক্ষা আইনের বিভিন্ন ধারা তুলে ধরে সে সাম্পর্কে আলোচনা করেন।
প্রতিবন্ধী ব্যাক্তিদের উদ্দেশ্যে তিনি বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদেরকে আমরা বোঝা মনে করি, কিন্তু ভাল পরিবেশ, কাজের সুযোগ সুবিধা পেলে তারাও বিশেষজ্ঞ হয়ে উঠতে পারে। ব্র্যাক প্রতিবন্ধী ব্যাক্তিদের কর্মসংস্থান তৈরির লক্ষ্যে বিভিন্ন প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে সুযোগ সৃষ্টি করে দিচ্ছে। রাষ্ট্রীয়ভাবেও আমরা প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করছি। স্কুল, বিশ্ববিদ্যালয় ভর্তি, চাকরির ক্ষেত্রে তাদের জন্য আলাদা সুযোগ রয়েছে। তাদের এগিয়ে নিতে হবে আমাদেরকেই।
ব্র্যাক সম্পর্কে জানাতে গিয়ে ব্রাক খুলনা জেলা সমন্বয়ক শিপ্রা বিশ্বাস বলেন, ব্র্যাক ২০১২ সাল থেকে প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা উন্নয়ন এবং কর্মসংস্থানের জন্য কাজ করে যাচ্ছে। এবং গত দশ বছরে ৫২টি জেলায় প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে প্রায় সাত হাজার প্রতিবন্ধী ব্যক্তিদের দক্ষতা প্রশিক্ষণ এবং কর্মসংস্থানের সাথে যুক্ত করেছে। বর্তমানে প্রায় ১৬০ জন প্রতিবন্ধী ব্যাক্তি ব্র্যাকে কর্মরত আছেন। পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের অংশগ্রহণ বৃদ্ধি করতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। গত ৫০ বছর ধরে একটি শোষন ও বৈষম্য মুক্ত পৃথিবী গড়ে তুলতে কাজ করে যাচ্ছে ব্র্যাক। যেখানে মানুষ তার নিজস্ব সম্ভাবনা বিকাশের সুযোগ পাবে। শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, দক্ষতা উন্নয়ন, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করছে সংস্থাটি। বিশেষ করে প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজে প্রতিষ্ঠিত করতে, দক্ষ করে তুলতে বিশেষভাবে মনোযোগী।
এসময় ব্র্যাক জিজেডি এর রিজিওনাল ম্যানেজার সঞ্জয় ব্যানার্জী , টিভিইটি স্পেশালিষ্ট, ওপিডি সদস্য, অভিভাবক, গ্র্যাজুয়েট লার্নারসহ প্রতিবন্ধী ব্যক্তিরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে চারজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে প্রশিক্ষন গ্রহণের সুবিধার্থে ও প্রবেশগম্যতা নিশ্চিত করতে বিভিন্ন ধরনের সহায়ক উপকরণ বিতরণ এবং সকল শিক্ষার্থীদেরকে উপহার প্রদান করা হয়।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন