৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,সকাল ১১:৪০

বিটিইবি স্বীকৃত খুচরা বিক্রয় প্রশিক্ষণ মডিউলের ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রকাশিত: ডিসেম্বর ২৯, ২০২২

  • শেয়ার করুন

বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) সকালে খুলনা ব্র্যাক লার্নিং সেন্টারের হল রুমে ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির আওতায় প্রাইড খুলনা সেন্টার এর উদ্যোগে খুচরা বিক্রয় প্রশিক্ষণ এবং বিটিইবি স্বীকৃত প্রশিক্ষণ মডিউল ধরে রাখার বিষয়ে ডিসসেমিনেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রাইড খুলনা সেন্টারের ট্রেইনার মোঃ আসাদুজ্জামান এর সঞ্চালনায় উক্ত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন ডিভিশনাল ম্যানেজার বাবুল হোসাইন এবং এরিয়া ম্যানেজার উৎপল কুমার বিশ্বাস।

কর্মশালা পরিচালনাকালে ব্র্যাক এসডিপির টেকনিক্যাল ম্যানেজার আক্তার হোসেন বলেন, ব্র্যাক স্কিল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (SDP) এর PRIDE প্রকল্পের অধীনে তৈরি একটি খুচরা বিক্রয় মডিউল এবং দক্ষতার মান হল বাংলাদেশে প্রথম খুচরা বিক্রয় মডিউল যা বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (BTEB) দ্বারা স্বীকৃত। এসডিপি প্রান্তিক যুবকদের জন্য কর্মসংস্থান দক্ষতা এবং উপযুক্ত কাজের সুযোগ তৈরির লক্ষ্যে কাজ করছে। এই প্রকল্পের দ্বারা একটি খুচরা বিক্রয় মডিউল এবং দক্ষতার মান তৈরি করা হয়েছে এবং এটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক অনুমোদিত হওয়া প্রথম মডিউল।
ব্র্যাক খুচরা খাতের কর্মীদের জন্য শ্রেণিকক্ষভিত্তিক এবং শিক্ষানবীশভিত্তিক প্রশিক্ষণ দিচ্ছে। শিক্ষার্থীদের মধ্যে ৬০ ভাগই নারী ,৪০ ভাই পুরুষ এবং সাত ভাগ প্রতিবন্ধী ব্যক্তি।
উক্ত কর্মশালায় উপস্থিত ছিলেন খুলনার ১৫ টি রেজিস্ট্রার ট্রেনিং অর্গানাইজেশনের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। তারা সকলে এই আয়োজনের ভূয়সী প্রশংসা করেন এবং সবসময় ব্র্যাকের সকল কাজে সার্বিক সহযোগিতা করবেন বলে আশ্বাস দেন পাশাপাশি নানাবিধ পরামর্শ প্রদান করেন।
আরও উপস্থিত ছিলেন ব্র্যাক দক্ষতা উন্নয়ন কর্মসূচির প্রাইড প্রজেক্ট এর প্রোগ্রাম অর্গানাইজার মোঃ বারিকুল ইসলাম, এমপ্লয়মেন্ট অফিসার আবুল কালাম আজাদ, মোঃ আল আমিন, মেহেদী হাসান ও এ্যাসিট্যান্ট লজিস্টিক অফিসার মোঃ নয়ন মাহমুদ।

উল্লেখ্য যে, প্রাইড প্রজেক্ট এর আওতায় খুলনা সদরের ময়লাপোতায় সাথী কমপ্লেক্সে এর তৃতীয় তলায় রিটেইল সেলসের উপর ক্লাসরুম ভিত্তিক ও ওয়ার্কপ্লেস ভিত্তিক ৩৬০ ঘন্টার ট্রেনিং প্রদাণ করা হয় সম্পূর্ণ বিনামূল্যে। যেখানে সর্বনিম্ন শিক্ষাগত যোগ্যতা এসএসসি পাস ও যাদের বয়স ১৮ থেকে ৩০ বছর হতে হবে। এছাড়া প্রশিক্ষণ শেষে গ্র্যাজুয়েট লার্নারদের চাকরির সুব্যবস্থা করা হয়।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন