৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার,দুপুর ১:১৮

নড়াইলে নানা আলোচনা চিত্রশিল্পী সুলতানের শততম জন্ম দিন পালিত

প্রকাশিত: আগস্ট ১০, ২০২৩

  • শেয়ার করুন

নড়াইল প্রতিনিধি : বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস.এম সুলতানের ১০০তম জন্ম দিন উপলক্ষে নড়াইলে নানা আয়োজনে পালিত হয়েছে। ১০ আগষ্ট বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় জেলা প্রশাসন ও এস,এম সুলতান ফাউন্ডেশন এর আয়োজনে সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ,দোয়া মাহফিল, মিষ্টি বিতরণ এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমী ১০ আগস্ট এস.এম সুলতানের জন্মশতবর্ষ হিসেবে উল্লেখ করে সুলতান কমপ্লেক্সে শিল্পীর মাজারে পুস্পমাল্য অর্পণ,এস,এম সুলতানের “শিশুস্বর্গ ” মিলনায়তনে শিল্পীর কর্মের উপর ১শ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহনে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, শিশুদের নিয়ে নৌকা ভ্রমন এবং বিকালে জেলা শিল্পকলা অডিটোরিয়ামে শিল্পী এস.এম সুলতানের চিত্রকর্মের পর্যালোচনা, আলোচনা সভা ও শিল্পীর জীবনের উপর প্রামান্যচিত্র ‘আদমসুরত’ প্রদর্শন কর্মসুচির আয়োজন করা হয়েছে।
বাংলাদেশ শিল্পকলা একাডেমি,জেলা প্রশাসন,পুলিশ প্রশাসন,এস, এম সুলতান ফাউন্ডেশন, নড়াইল প্রেসক্লাব, জেলা শিল্পকলা একাডেমি, এস,এম, সুলতান বেঙ্গল চারু ও কারুকলা মহাবিদ্যালয়, লাল বাউল সম্প্রদায়, সম্মিলিত সাংস্কৃতিক জোট, মূর্ছনা সংগীত নিকেতন,গ্রেভ শিল্পী গোষ্ঠীসহ সরকারি ও বে-সরকারি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শিল্পীর সমাধিতে পুস্পমাল্য অর্পন করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির পক্ষ থেকে এস.এম সুলতানের জন্মশতবর্ষ উদযাপনের লক্ষ্যে বছর ব্যাপী কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি বিষযক মন্ত্রনালয়ের সচিব,খলিল আহমেদ। পরে এস,এম সুলতানের “শিশুস্বর্গ ” মিলনায়তনে শিল্পীর কর্মের উপর ১শ ফুট লম্বা শিশুদের অংকিত চিত্রকর্ম প্রদর্শনী, বরেণ্য চিত্রশিল্পীদের অংশগ্রহনে আর্টক্যাম্প, শিশু চিত্রকর্মশালা, শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা পরিদর্শন করেন প্রধান অতিথি সহ অন্যান্য অতিথিরা।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর ,বরেণ্য চিত্রশিল্পী হাশেম খান, অতিরিক্ত পুলিশ সুপার তারেক আল মেহেদী,অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাশ^তী শীল, সদর উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক নিজামউদ্দিন খান নিলু,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া ইসলাম, পৌর মেয়র আঞ্জুমান আরা, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, সাধারণ সম্পাদক শামীমূল ইসলাম টুলু, নড়াইল সুলতান কমপ্লেক্সের কিউরেটর তন্দ্রা মুখার্জ্জী, এস.এম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অনাদী বৈরাগী, এস,এম,সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ হানিফসহ অনেকে এ সময় উপস্থিত ছিলেন।
চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। চিত্রশিল্পের মূল্যায়ন হিসেবে এস এম সুলতান ১৯৮২ সালে পেয়েছেন একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি, ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননাসহ ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কারসহ বিভিন
সম্মাননা পেয়েছেন। অসুস্থ অবস্থায় ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। নড়াইলের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে চিরনিদ্রায় শায়িত আছেন এসএম সুলতান।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন