৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার,ভোর ৫:৩৪

দীর্ঘ ৮ মাস পর ’বেনাপোল এক্সপ্রেস’ ট্রেন চালু হলো।

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১

  • শেয়ার করুন

মিলন হোসেন বেনাপোল।

সেবার মান কমিয়ে দীর্ঘ ৮ মাস পর বেনাপোল-ঢকা রুটে ”বেনাপোল এক্সপ্রেস” যাত্রীবাহী টেনটি আজ বৃহষ্পতিবার থেকে পুনরায় চালু হলো। করোনা ভাইরাসের কারনে গত ৫ এপ্রিল ২০২১ ”বেনাপোল এক্সপ্রেস’ টি বন্ধ হয়ে যায়। ৭৯৫ নম্বর বেনাপোল এক্সপ্রেস দুপুর ১২.৪৫ মিনিটে বেনাপোল থেকে ছেড়ে যাবে এবং ঢাকা কমলাপুর পৌছাবে ৮.৫০ মিনিটে।

যশোর অঞলের মানুষের চলাচলের সুবিধার জন্য ২০১৯ সালের ১৭ জুলাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল এক্সপ্রেস টি উদ্ভোধন করেন। সেসময় থেকেই ইন্দোনেশিয়ার তৈরী ৮৮৬ আসন বিশিষ্ট বেনাপোল এক্সপ্রেস চলাচল করে আসছিল। ১২ টি বগির মধ্যে কেবিনে ছিল ৪৮ আসন,এসি চেয়ার আসন ছিল ৭৮ টি। বাকি ৭৬০ টি নন এসিচেয়ার আসন ছিল।
কিন্তু বর্তমান যে ট্রেন দিয়ে বেনাপোল এক্সপ্রেস পুনরায় চালু করা করা হয়েছে সেটায় যাত্রী সেবার মান সন্তাষ জনক নয়। এখনকার ট্রেনটি ভারতের তৈরী এবং ট্রেনে কোন এসি বগি নেই। ৮ টি বগিতে ৪৮ টি কেবিন আসন আছে। বাকি ৭৪৫ টি ননএসি চেয়ার আসন আছে। ভাড়ানির্ধারন করা হয়েছে ননএসি চেয়ার প্রতি আসন ৪৮৫ টাকা ও কেবিন প্রতি আসন ১১১৬ টাকা। পুনরায় চালু হওয়া বেনাপোল এক্সপ্রেসে এসি আসন না থাকায় অসন্তোষ প্রকাশ করছেন যশোর সহ বেনাপোল বাসী।

ট্রেনের যাত্রী হাবিব চৌধুরী জানান, আমার ব্যাবসায়ীক কাজে প্রতিমাসে ৪/৫ বার ঢাকা যেতে হয়। বেনাপোল এক্সপ্রেস চালু হওয়ার পর থেকে আমি ঢাকায় প্লেনে না যেয়ে ট্রেনে চলাচল শুরু করি। অনেকদিন পর আজ পুনরায় ট্রেনটি চালু হওযার পর ষ্টেশনে এসে এসি ট্রেন নাই শুনে অবাক হলাম। তিনি বলেন, বেনাপোলে নানা শ্রেনীর মানুষকে চাকুরি করার সুবাদে বিভিন্ন এলাকা থেকে আসতে হয়। কাস্টমস ও বন্দরের অনেক কর্মকর্তারা এসি ট্রেনে চলাচল করতো। এখন এসি ট্রেন না থাকলে আগের মতোই ভোগান্তি হবে বেনাপোল ঢাকা চলাচল কারী যাত্রীদের। এখন আবার আমার মতো যাত্রীদের ঢাকায় যেতে হলে যশোর থেকে এসি ট্রেনে উঠতে হবে অথবা বিমানে যেতে হবে। এতে আমাদের খরচ বাড়ার সাথে সাথে নানা ভোগান্তির স্বিকার হবো।

বেনপোল ষ্টেশন মাস্টার সাইদুর রহমান জানান, করোনার ভাইরাসের কারনে বেনাপোল এক্সপ্রেসটি দীর্ঘ দিন বন্ধ থাকার পর আজ পুনরায় চালু হয়েছে। আগে এ রুটে যে বেনাপোল এক্সপ্রেসটি চলতো সেটা ইন্দোনেশিয়ার তৈরী। আর এখন যেটা চলবে সেটা ভারতের তৈরী। আগের ট্রেনে এসি আসন ছিল এখন এসি কেবিন আছে কিন্ত্র এসি চেয়ার আসন নেই। বেনাপোল এক্সপ্রেসটি পূর্বের ন্যায় সপ্তাহে ছয় দিন চলবে। ট্রেনটি বেনাপোল থেকে দুপুর ১২.৪৫ মিনিটে ছেড়ে ঝিকরগাছা, যশোর, মোবারকগঙ্জ, কোটচাদপুর,দর্শনা বিরতি, চুয়াডাঙ্গা,পুড়াহদ, ভেড়ামারা,ঈশ^রদি হয়ে ঢাকায় ৮.৫০ মিনিটে যাবে।
প্রেরক
মিলন হোসেন বেনাপোল
তারিখ ০২/১১ /২১
মোবাইল ০১৭১২২১৭১৪৩

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন