৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার,সন্ধ্যা ৭:৫৯

দলিত জনগোষ্ঠীর অধিকার আদায়ে খুলনা-৪ আসনের আ’লীগের প্রার্থীর কাছে স্মারকলিপি

প্রকাশিত: ডিসেম্বর ২১, ২০২৩

  • শেয়ার করুন

খবর বিজ্ঞপ্তির : দলিত জনগোষ্ঠীর সামাজিক ক্ষমতায়ন এবং সাংবিধানিক অধিকারসহ ৮ দফা দাবি রাজনৈতিক দলগুলোর ইশতেহারে অন্তর্ভূক্তর দাবিতে খুলনা-৪ আসনের সংসদ সদস্য ও আওয়ামীলীগের প্রার্থী আব্দুস সালাম মূর্শেদীর কাছে স্মারকলিপি প্রদান করা হয়েছে।
আজ বৃহস্পতিবার সন্ধ্যায় দলিত ওয়ার্কিং গ্রুপের উদ্যোগে এই স্মারকলিপি প্রদান করা হয়।
আব্দুস সালাম মূর্শেদী দলিত ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর ৮ দফা দাবীর প্রতি সহমত পোষণ করেন। তিনি আশ^াস প্রদান করেন, নির্বাচনে জয় লাভ করে দলিত ও অনগ্রসর জনগোষ্ঠীর দাবী প্রতিষ্ঠার জন্য কাজ করবেন এবং সংসদে দলিতদের দাবী তুলে ধরবেন।
দাবী সমূহের মধ্যে রয়েছে-দলিত জনগোস্ঠীর সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিতে দাবীগুলোর মধ্যে বৈষম্য নিরোধ আইন কার্যকর করা এবং এতে দলিত জনগোষ্ঠীর কথা উল্লেখ করা। আসন্ন দ্বাদশ সংসদে প্রতিশ্রুত সংখ্যালঘু কমিশন গঠন করা। জাতীয় সংসদে ও স্থানীয় সরকার এ আসন সংরক্ষণের পাশাপাশি স্টান্ডিং কমিটিতে দলিতদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা ও সংসদীয় ককাস গঠন করা। সমাজকল্যান মন্ত্রনালয়ের মাধ্যমে পিছিয়ে পড়া/ অনগ্রসর জনগোষ্ঠী কারা তা সুনির্দিষ্ট করা এবং পিছিয়ে পড়া/ অনগ্রসর জনগোষ্ঠীর তালিকায় দলিত উল্লেখ করা।দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝরে পরা রোধে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত নিরবিচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে শিক্ষা ঋণ চালু করা। ক্ষুদ্র উদ্যোক্তা তৈরী এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দলিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনিয়োগ তহবিল (সহজ শর্তে ঋণ) গঠন করা। মেডিকেল ও প্রকৌশল বিশ^বিদ্যালয় গুলিতে দলিত দের জন্য কোটা বরাদ্দ করা। সিটি কর্পোরেশন ও পৌরসভায় হরিজন জনগোষ্ঠীর জন্য কোটা বরাদ্দ করা, চাকরি নীতি যুগোপযোগী করা সহ সকল প্রতিষ্ঠানে চাকুরি স্থায়ী করা এবং ঘোষিত প্রঙ্গাপন অনুসারে ঝাড়ুদার/ক্লিনার/সুইপার পদে মোট নিয়োগের ৮০% হরিজন জনগোষ্ঠীর কোটার সঠিক বাস্তবায়ন করা এবং আউটসোর্সিং পদ্ধতি বাতিল করা।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন দলিত ওয়ার্কিং গ্রুপের আহ্বায়ক সিলভী হারন, সদস্য বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান, মিনা আজিজুর রহমার, অ্যাড. মোঃ মোজাহিদুল ইসলাম শামীম, মোঃ সাবির খান, মানবাধিকার কর্মী ইসরাত নূয়েরী হোসেন মুমু, অরুন দাশ প্রমুখ।

 

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন