২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,রাত ২:৩৪

ডুমুরিয়ায় শিশুর পুষ্টি উন্নয়নে করণীয় শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশিত: আগস্ট ৩, ২০২৩

  • শেয়ার করুন

ডুমুরিয়া প্রতিনিধি : খুলনার ডুমুরিয়ায় ৫ বছরের নিচের শিশুর পুষ্টি পরিস্হিতি উন্নয়নে অংশীজনের করণীয় বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
আজ বৃহস্পতিবার দুপুরে ডুমুরিয়া শিল্পকলা একাডেমি মিলনায়তনে উপজেলা সিএসও ফোরামের রাইট টু গ্রো প্রকল্পের আয়োজনে এবং দি হাঙ্গার প্রজেক্ট’র সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্যদেন সাবেক মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ এমপি।
উপজেলা সিএসও ফোরামের সভাপতি এস,এম মেসবাহুল আলম টুটুলের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যদেন উপজেলা পরিষদ চেয়ারম্যান গাজী এজাজ আহমেদ, উপজেলা নির্বাহী অফিসার শরীফ আসিফ রহমান,উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান শারমিনা পারভীন রুমা,জেলা পরিষদ সদস্য হাসনা হেনা।
প্রধান অতিথি নারায়ন চন্দ্র চন্দ এমপি বলেন,সরকার শিশুদের স্বাস্হ্য সেবা
বিষয়টিকে গুরুত্বের সাথে দেখছেন। স্বাস্থ্যসেবা কেন্দ্র শিশুর পুষ্টিসেবা নিশ্চিতে কাজ করছেন,পাশাপাশি সুশীল সমাজ সংগঠন (সিএসও) যদি সমন্বয় করে কাজ করেন; তাহলে পুষ্টির উন্নয়নে সরকারের যে লক্ষ্যমাত্রা সেটা বাস্তবায়ন সহজ হবে। এক্ষেত্রে যদি ইউনিয়ন পরিষদ সামাজিক সংগঠন এবং স্বাস্থ্যসেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমন্বয়ের মাধ্যমে কাজ করে তাহলে শিশুর অপুষ্টির হার কমানো সম্ভব। শিশুর পুষ্টি নিশ্চিতে সকলকে একসাথে কাজ করার আহ্বান জানান তিনি।
বিশেষ অতিথির বক্তব্য উপজেলা নির্বাহী অফিসার বলেন- ‘বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো প্রতিটি শিশুর অধিকার প্রতিষ্ঠা পাবে। তাঁর স্বপ্ন বাস্তবায়নের জন্যে প্রধান মন্ত্রী শেখ হাসিনা একাগ্রোতার সাথে কাজ করে চলেছেন। রাইট টু গ্রো প্রকল্পের গ্রাম উন্নয়ন দলের মাধ্যমে শিশুর পুষ্টি চিহ্নিত করে এবং পুষ্টি বিষয়ে সরকারি বিভিন্ন দপ্তরের সাথে সমন্বয় করছেন। একটি লক্ষ্যমাত্রাকে সামনে রেখে যদি এই প্রকল্প বাস্তবায়ন করা হয়, তবে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ খুব একটা বেশি দূরে নয়। তাই তিনি রাইট টু গ্রো প্রকল্প সরকারি দপ্তরের সমন্বয় করে কাজগুলো সম্পন্ন করে তা হলে অপুষ্টি শিশু মুক্ত বাংলাদেশ গড়তে সহায়ক হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। আরো বক্তব্যদেন দি হাঙ্গার প্রজেক্ট খুলনার আঞ্চলিক সমন্বয়কারী খোরশেদ আলম, প্রকল্প সমন্বয়কারী ইসরাত হাসান,প্রকল্প কর্মকর্তা মেহেদী হাসান,এম.এন.ই অফিসার প্রদীপ সরকার,,প্রশিক্ষণ বিভাগের কর্মকর্তা সুখময় পাল,ইউ.এফ মাসুদ পারভেজ ও সামিউল আলম উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার দেবাশীষ বিশ্বাস, ইউপি চেয়ারম্যান অধ্যক্ষ সমরেশ মন্ডল,আশিষ কবিরাজসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি,সাংবাদিক, ইউপি সচিববৃন্দ,সিএসও ফোরামের বিভিন্ন ইউনিয়ন কমিটির সভাপতি ও সম্পাদকবৃন্দ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন টেকনিক্যাল এক্সপার্ট ডাঃ আওরঙ্গজেব আল হোসাইন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন