২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,রাত ১০:৪৭

উপকূলের উন্নয়নে ক্লাইমেট অ্যাকশনের ৬ দফা অঙ্গীকার ঘোষণার দাবি

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২৩

  • শেয়ার করুন

মোংলা প্রতিনিধি : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী সকল প্রার্থী ও রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে উপকূলীয় অঞ্চলের উন্নয়নে সুনির্দিষ্ট অঙ্গীকার তুলে ধরার জোর দাবি জানিয়েছে ক্লাইমেট অ্যাকশন গ্রুপ।

শুক্রবার (২২ ডিসেম্বর) মোংলা উপজেলার সুন্দরবন এবং সোনাইলতলা ইউনিয়নে বাগেরহাট-৩ থেকে নির্বাচনে অংশগ্রহণকারী নৌকার প্রার্থী হাবিবুন নাহার এবং স্বতন্ত্র প্রার্থী ইদ্রিস আলী ইজারাদারের কাছে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় টেকসই পদক্ষেপ গ্রহণের জন্য ছয়টি দাবি সম্বলিত স্মারকলিপি পেশ করেন ৫৪টি ক্লাইমেট অ্যাকশন গ্রুপের প্রতিনিধিরা। দাবিগুলোর মধ্যে রয়েছে সুপেয় পানির নিশ্চয়তা, উপকূলবাসীর জন্য জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ, অন্তর্ভুক্তিমূলক স্যানিটেশন ও স্বাস্থ্যসেবা, খাদ্য নিরাপত্তা ও জলবায়ুসহিষ্ণু কৃষি প্রযুক্তির প্রসার, দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টি এবং পরিবেশ সংরক্ষণে যথাযথ নীতিমালা প্রণয়ন ও বাস্তবায়ন।

ক্লাইমেট অ্যাকশন গ্রুপের নেত্রী কমলা সরকার ও সুস্মিতা মন্ডল বলেন, ‘এবারের জাতীয় নির্বাচনের ইশতেহারে উপকূলীয় অঞ্চলের উন্নয়ন ইস্যু অন্তর্ভুক্ত করা জরুরি। দায়িত্বগ্রহণের পর নির্বাচিতরা ইশতেহার বাস্তবায়ন করবেন। আমরা এই বাস্তবায়নে সহযোগী হবো।’ এসময় তাদের দাবি পেশ করার সময় নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা দাবিগুলো মনোযোগ সহকারে শোনেন এবং ক্লাইমেট অ্যাকশন গ্রুপের প্রতিনিধিদের সাথে একমত প্রকাশ করে বলেন যে, ‘এই দাবিগুলো উপকূলীয় এলাকার মানুষের বেঁচে থাকার জন্য যৌক্তিক দাবি এবং ভোটে জয়ী হলে এই দাবিগুলো অবশ্যই তারা বিবেচনায় রাখার চেষ্টা করবেন।’

জানা গেছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মোংলা উপজেলাসহ উপকূলীয় অঞ্চলের জনগণ এক মহাসংকটের মুখে দাঁড়িয়ে। নিরাপদ খাবার পানির তীব্র সংকট, লবণাক্ততা, ফসলহানি, ঘন ঘন ঘূর্ণিঝড়, জলোচ্ছ¡াস ইত্যাদি কারণে এ এলাকার জনগণ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত।

উল্লেখ্য, ক্লাইমেট অ্যাকশন গ্রুপের মোংলা উপজেলার প্রতিটি ইউনিয়নে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সচেতনতা বৃদ্ধি, সুপেয় পানির নিশ্চয়তা, অ্যাডভোকেসি নিয়ে সমাজ পরিবর্তনের প্রভাবক হিসেবে ২০২২ সাল থেকে কাজ করছে। মোংলার ৬টি ইউনিয়নের ৫৪টি ওয়ার্ডে মোট ৫৪টি ক্লাইমেট অ্যাকশন গ্রæপ রয়েছে। প্রতিটি গ্রুপে ২৫-২৮ জন সদস্য রয়েছেন, যাদের ৫০ শতাংশ নারী।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন