২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,রাত ১:২০

শিরোনাম
খুলনার ৬ টি আসনে জয়ী নৌকার প্রার্থীরা বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে নৌবাহিনী মোতায়েন ভোটারদের হুমকি দিচ্ছে এমপি সালাম মুর্শিদীর লোকের, অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর ভারতীয় ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে নৌপ্রধানের সাক্ষাৎ বীরশ্রেষ্ঠ শহিদ রুহুল আমিন ও বীর বিক্রম শহিদ মহিবুল্লাহর শাহাদত বার্ষিকী পালন রূপসা প্রেসক্লাবের উদ্যোগে বীর ‍মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নৌবাহিনীর ৬৭১ জন নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত আমরা একবারও বলিনি তফসিল পেছানোর কথা : ইসি আহসান হাবিব শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন করলেন নৌবাহিনী প্রধান

রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মহড়ায় ভারত-চীন

প্রকাশিত: আগস্ট ১৯, ২০২২

  • শেয়ার করুন

রাশিয়ার সঙ্গে যৌথ সেনা মহড়ায় অংশ নেবে ভারত ও চীন। এ জন্য চীনের সেনাদের রাশিয়ায় পাঠানো হবে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।
চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বেইজিং এবং মস্কোর ঘনিষ্ঠ প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে।

এই দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কে উচ্চ স্তরে নিয়ে যেতে চায় চীন। ইউক্রেন যুদ্ধের পর এরইমধ্যে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দিয়ে রেখেছে বিভিন্ন দেশ।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়, ভোস্তক নামের এই সেনা মহড়া আগামী ২০ আগস্ট থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। দুই দেশের দ্বিপাক্ষিক চুক্তির অংশ এই সেনা মহড়া।

একটি বিবৃতিতে চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, অংশগ্রহণকারী দেশগুলোর সেনাবাহিনীর সঙ্গে ব্যবহারিক এবং বন্ধুত্বপূর্ণ সহযোগিতাকে আরও গভীর করা এই মহড়ার লক্ষ্য। পাশাপাশি কৌশলগত সহযোগিতার স্তরকে উন্নত করা এবং বিভিন্ন নিরাপত্তা হুমকির জবাব দেওয়ার ক্ষমতা জোরদার করতে চায় অংশগ্রহণকারী দেশগুলো।

ভারতেরও এই মহড়ায় যোগ দেয়ার কথা। যদিও বুধবার পর্যন্ত এ বিষয়ে ভারতের সেনাবাহিনী বা সরকারের তরফে কোনো মন্তব্য করা হয়নি। ভারত রাশিয়ায় যাবে না, এমনও বলা হয়নি। বিশেষজ্ঞদের ধারণা, ভারত এই মহড়ায় অংশ নেবে। এছাড়াও বেলারুশ, তাজিকিস্তান, মঙ্গোলিয়া এই মহড়ায় যোগ দেবে। মোট ১৩টি ট্রেনিং ক্যাম্পে মহড়া হওয়ার কথা।

মহড়া ঘিরে দুটি প্রশ্ন উঠেছে ভারতে। প্রথমত, ইউক্রেন যুদ্ধের সময়ে রাশিয়ায় সেনা মহড়ায় যোগ দেয়ার অর্থ কী? এর ফলে কি ভারত কূটনৈতিক অবস্থান বদল করছে বলে পশ্চিম ধরে নেবে? পশ্চিমা দেশগুলোর সাথে এর ফলে কি ভারতের সম্পর্কে চিড় ধরবে? ইউক্রেন যুদ্ধে ভারত কোনো পক্ষকেই সমর্থন করেনি। তবে রাশিয়ার কাছ থেকে তেল কিনেছে। যা নিয়ে অ্যামেরিকা ক্ষোভ প্রকাশ করেছিল। কিন্তু ভারতের সাথে সরাসরি বিতর্কে যায়নি। কিন্তু সামরিক মহড়ায় যোগ দিলে অ্যামেরিকার কী অবস্থান হয়, সেটাই দেখার।

এদিকে চীনের সাথে লাদাখ এবং অরুণাচলে পুরোদস্তুর সংঘাতের পরিস্থিতি। লাদাখে এখনো দুই দেশের সেনার কার্যত স্ট্যান্ড অফ চলছে। এই অবস্থায় চীন এবং ভারতের সেনা কি একসাথে মহড়ায় যোগ দেবে? এই সেনা মহড়ায় ভারত, বেলারুশ, মঙ্গোলিয়া, তাজিকিস্তান ছাড়াও মোট ১৩টি ক্যাম্পে মহড়া হবে বলে রাশিয়া জানিয়েছে। তাহলে কি চীন এবং ভারতের সামরিক বাহিনী আলাদা আলাদা ক্যাম্পে যাবে? আকাশ এবং স্থলসেনা এই মহড়ায় যোগ দেবে বলে রাশিয়া জানিয়েছে।
ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে মস্কোকে সমর্থন দিয়ে আসছে চীন ও ভারত। চলতি বছর দ্বিতীয়বারের মতো যৌথ সেনা মহড়ায় অংশ নিচ্ছে চীন ও রাশিয়া।

গত মে মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের এশিয়া সফরের আগে দক্ষিণ কোরিয়া ও জাপানের কাছে ১৩ ঘণ্টার মহড়া চালায় চীন ও রাশিয়া।

সূত্র: গালফ নিউজ

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন