১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,দুপুর ২:২১

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

নতুন তথ্যসচিব জাকিয়া সুলতানা

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২

  • শেয়ার করুন

সরকারের তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নতুন সচিব হলেন জাকিয়া সুলতানা। বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়, শিল্প মন্ত্রণালয়ের সচিব জাকিয়া সুলতানাকে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব হিসাবে বদলি করা হলো। ১০ম ব্যাচের বিসিএস (প্রশাসন) কর্মকর্তা জাকিয়া সুলতানা ২০২১ সালের ১০ জানুয়ারি থেকে সচিব হিসেবে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা পরিষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

এর আগে, তিনি অর্থ মন্ত্রণালয়ের অধীনে আর্থিক প্রতিষ্ঠান সংক্রান্ত বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮৯ ও ১৯৯১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট মেডিসিন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট (আইপিজিএমআর) থেকে যথাক্রমে শরীরবিদ্যায় বি.এসসি. ও এম.এসসি. ডিগ্রী লাভ করেন।

জাকিয়া সুলতানা ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে প্রশাসন ক্যাডার হিসেবে যোগ দেন। তিনি নারায়ণগঞ্জ ও মুন্সিগঞ্জ জেলায় মাঠ পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি পদে দায়িত্ব পালন করেন। পাশাপাশি, পেশাগত জীবনের বিভিন্ন সময়ে- তিনি নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, স্থানীয় সরকার মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, পরিবেশ ও বন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন।
জাকিয়া সুলতানা দেশে ও বিদেশে বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠান থেকে থেকে উচ্চতর ডিগ্রী ও প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ২০০৭ সালে অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয় থেকে পরিবেশ ব্যবস্থাপনায় এমএস ডিগ্রী অর্জন করেন। তিনি ভিক্টোরিয়া বিশ্ববিদ্যালয়ে এশিয়া অঞ্চলের সেরা শিক্ষার্থী নির্বাচিত হন এবং এই অসামান্য অর্জনের জন্য অস্ট্রেলীয় সরকার তাকে পুরষ্কৃত করে।

এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় থেকে একটি কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাজ্য, স্পেন, জাপান, সুইজারল্যান্ড, বেলজিয়াম, সুইডেন, ফ্রান্স, ইতালি, সিঙ্গাপুর, সৌদি আরব, ফিলিপাইন, মালয়েশিয়া, মালদ্বীপ, শ্রীলংকা ও ভারতে বিভিন্ন সম্মেলন, কর্মশালা ও প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন। তিনি বাংলাদেশে ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল অ্যাসিস্ট্যান্স সেন্টার (বিআইটিএসি)’র, বাংলাদেশ শিশু হাসপাতাল, বাংলাদেশ ইনস্টিটিউশন অব রিসার্চ অব রিহ্যাবিলিট্যাশন ইন ডায়াবেটিস, বাংলাদেশ পল্লী সঞ্চয় ব্যাংক ও সাধারণ বীমা কর্পোরেশনের  বোর্ড অব ডিরেক্টর্স সদস্য ছিলেন।

নাটোর জেলার সিংড়া উপজেলায় জন্মগ্রহণকারী জাকিয়ার বাবা মরহুম খন্দকার আফজাল আলি ও মা মরহুমা আনোয়ারা বেগম। ব্যক্তিগত জীবনে জাকিয়া সুলতানা বিবাহিত ও দুই কন্যার মা। তার স্বামী মো. আতিকুল ইসলাম বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক।
চাকরির নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার এক বছর আগেই ১৬ অক্টোবর তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব মো. মকবুল হোসেনকে অবসরে পাঠানো হয়। কী কারণে তাকে অবসরে পাঠানো হয়েছে তা স্পষ্ট করেনি সরকার। তথ্যমন্ত্রী হাছান মাহমুদও বলেছিলেন, সরকারের ওই সিদ্ধান্তের ‘অন্তর্নিহিত কারণ’ তিনি জানেন না।

এরইমধ্যেই গুঞ্জন রটে- বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সঙ্গে ‘গোপন বৈঠকের কারণে’ চাকরি খুইয়েছেন মকবুল হোসেন। তবে সাংবাদিকদের কাছে সেই গুঞ্জন নাকচ করে বিদায়ী তথ্যসচিব বলেছিলেন, তিনি বঙ্গবন্ধুর ‘আদর্শ ধারণকারী’ একজন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন