১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,ভোর ৫:০৭

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

দেশে করোনায় একদিনে আরও ৫৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩০২৭

প্রকাশিত: জুলাই ৭, ২০২০

  • শেয়ার করুন

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৫৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দুই হাজার ১৫১ জনে পৌঁছালো।

প্রথম কোভিড-১৯ শনাক্তের ১২২তম দিনে এসে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল এক লাখ ৬৮ হাজার ৬৪৫ জনে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ২৭ জনের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি।

মঙ্গলবার দুপুরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের ৭৪টি ল্যাবে ১৩ হাজার ১৭৩ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৮ লাখ ৭৩ হাজার ৪৮০টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও এক হাজার ৯৫৩ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ৭৮ হাজার ১০২ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে।

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ৩১ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৪৬ দশমিক ৩১ শতাংশ এবং মৃতের হার ১ দশমিক ২৮ শতাংশ। মৃতদের মধ্যে পুরুষ ৪৬ জন এবং নারী ৯ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

এক নজরে বাংলাদেশের করোনাচিত্র:

মোট শনাক্ত: ১ লাখ ৬৮ হাজার ৬৪৫ জন।
মারা গেছেন: ২ হাজার ১৫১ জন।
মোট সুস্থ: ৭৮ হাজার ১০২ জন।
মোট নমুনা পরীক্ষা: ৮ লাখ ৭৩ হাজার ৪৮০টি।
করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

এদিকে, করোনার পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মঙ্গলবার বাংলাদেশ সময় বেলা ২টা পর্যন্ত বৈশ্বিক এ মহামারিতে সারা বিশ্বে ১ কোটি ১৭ লাখ ৫৬ হাজার ৩৭৩ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৬৭ লাখ ৫৩ হাজার ৯২ জন সেরে উঠলেও প্রাণ গেছে ৫ লাখ ৪১ হাজার ৮৫ জনের। বাকি ৪৪ লাখ ৬২ হাজার ১৯৬ জন মৃদু বা মারাত্মক উপসর্গ নিয়ে এই রোগের সঙ্গে লড়াই করে যাচ্ছেন।

কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যায় সবার ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ৩০ লাখ ৪১ হাজার ৩৫ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত করেছে দেশটি। এ শনাক্তের জন্য তারা ৩ কোটি ৮২ লাখ ১৮ হাজার টেস্ট করে। শনাক্তের দিক থেকে দ্বিতীয়তে আছে ব্রাজিল। দেশটির ১৬ লাখ ২৫ হাজার ৭১ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। তিন নম্বরে রয়েছে রাশিয়া যাদের শনাক্তের সংখ্যা ৬ লাখ ৯৪ হাজার ২৩০।

সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে যেসব দেশে:

যুক্তরাষ্ট্র: ১ লাখ ৩২ হাজার ৯৮১ জন।
ব্রাজিল: ৬৫ হাজার ৫৫৬ জন।
যুক্তরাজ্য: ৪৪ হাজার ২৩৬ জন।
ইতালি: ৩৪ হাজার ৮৬৯ জন।
মেক্সিকো: ৩১ হাজার ১১৯ জন।
ফ্রান্স: ২৯ হাজার ৯২০ জন।
স্পেন: ২৮ হাজার ৩৮৮ জন।
ভারত: ২০ হাজার ১৮৪ জন।
ইরান: ১১ হাজার ৭৩১ জন।
পেরু: ১০ হাজার ৭৭২ জন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন