২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,রাত ১:৪৮

শিরোনাম
খুলনার ৬ টি আসনে জয়ী নৌকার প্রার্থীরা বেসামরিক প্রশাসনকে সহায়তার লক্ষ্যে নৌবাহিনী মোতায়েন ভোটারদের হুমকি দিচ্ছে এমপি সালাম মুর্শিদীর লোকের, অভিযোগ স্বতন্ত্র প্রার্থীর ভারতীয় ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে নৌপ্রধানের সাক্ষাৎ বীরশ্রেষ্ঠ শহিদ রুহুল আমিন ও বীর বিক্রম শহিদ মহিবুল্লাহর শাহাদত বার্ষিকী পালন রূপসা প্রেসক্লাবের উদ্যোগে বীর ‍মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান নৌবাহিনীর ৬৭১ জন নবীন নাবিকের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত আমরা একবারও বলিনি তফসিল পেছানোর কথা : ইসি আহসান হাবিব শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজ পরিদর্শন করলেন নৌবাহিনী প্রধান

অবশেষে সমঝোতায় পৌঁছেছে চীন-ভারত

প্রকাশিত: জুন ২৪, ২০২০

  • শেয়ার করুন

বিতর্কিত লাদাখের গালওয়ান উপত্যকার সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সৈন্যদের সরিয়ে নেওয়ার বিষয়ে সমঝোতায় পৌঁছেছে ভারত এবং চীনের সামরিক বাহিনীর কমান্ডাররা। মঙ্গলবার (২৩ জুন) উভয় দেশের সামরিক বাহিনীর কর্মকর্তাদের বৈঠকে নিজেদের সৈন্য সরিয়ে নেওয়ার বিষয়ে সম্মতি জানায়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নিতে উভয়পক্ষ রাজি হয়েছে। সীমান্তে দুই দেশের সামরিক কমান্ডারদের দীর্ঘ ১১ ঘণ্টার বৈঠক শেষে ভারতীয় সূত্র রয়টার্সকে বলেছে, মুখোমুখি অবস্থান থেকে সরে যাওয়ার বিষয়ে উভয়পক্ষ ঐক্যমতে পৌঁছেছে।

গত ১৫ জুনের ওই সংঘাতে চীনের ৪০ সৈন্য হতাহত হয়েছে বলে গণমাধ্যমের খবরকে ভুয়া সংবাদ বলে মন্তব্য করেছেন ঝ্যাও। মর্মপীড়াদায়ক ওই সংঘাতে চীনের কতজন সৈন্য হতাহত হয়েছে সেব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য দেয়নি বেইজিং।

তবে সংঘাতে ভারতে অন্তত ২০ সৈন্য নিহত ও আরও ৭৬ জন আহত হয়েছেন বলে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে। আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার দীর্ঘদিনের রীতি মেনে হাতাহাতি, কিল-ঘুষি ও লাঠি নিয়ে উভয় পক্ষের সৈন্যরা সংঘাতে জড়ালে এ হতাহত হয়।

গত মাস থেকেই হিমালয়ে পশ্চিমের লাদাখ অঞ্চলের বিতর্কিত সীমান্তে বেশ কয়েকবার মুখোমুখি অবস্থানে যায় পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী এ দুই দেশের সৈন্যরা। গালওয়ান উপত্যকায় ভারত-চীনের এই সংঘর্ষে পাঁচ দশকের বেশি সময় পর প্রাণহানির ঘটনা ঘটে।

সূত্র : রয়টার্স

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন