১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,রাত ৪:২৯

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

অবশেষে সমঝোতায় পৌঁছেছে চীন-ভারত

প্রকাশিত: জুন ২৪, ২০২০

  • শেয়ার করুন

বিতর্কিত লাদাখের গালওয়ান উপত্যকার সীমান্তে মুখোমুখি অবস্থান থেকে সৈন্যদের সরিয়ে নেওয়ার বিষয়ে সমঝোতায় পৌঁছেছে ভারত এবং চীনের সামরিক বাহিনীর কমান্ডাররা। মঙ্গলবার (২৩ জুন) উভয় দেশের সামরিক বাহিনীর কর্মকর্তাদের বৈঠকে নিজেদের সৈন্য সরিয়ে নেওয়ার বিষয়ে সম্মতি জানায়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝ্যাও লিজিয়ান বলেছেন, উত্তেজনা প্রশমনে ব্যবস্থা নিতে উভয়পক্ষ রাজি হয়েছে। সীমান্তে দুই দেশের সামরিক কমান্ডারদের দীর্ঘ ১১ ঘণ্টার বৈঠক শেষে ভারতীয় সূত্র রয়টার্সকে বলেছে, মুখোমুখি অবস্থান থেকে সরে যাওয়ার বিষয়ে উভয়পক্ষ ঐক্যমতে পৌঁছেছে।

গত ১৫ জুনের ওই সংঘাতে চীনের ৪০ সৈন্য হতাহত হয়েছে বলে গণমাধ্যমের খবরকে ভুয়া সংবাদ বলে মন্তব্য করেছেন ঝ্যাও। মর্মপীড়াদায়ক ওই সংঘাতে চীনের কতজন সৈন্য হতাহত হয়েছে সেব্যাপারে আনুষ্ঠানিকভাবে কোনও তথ্য দেয়নি বেইজিং।

তবে সংঘাতে ভারতে অন্তত ২০ সৈন্য নিহত ও আরও ৭৬ জন আহত হয়েছেন বলে ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে। আগ্নেয়াস্ত্র ব্যবহার না করার দীর্ঘদিনের রীতি মেনে হাতাহাতি, কিল-ঘুষি ও লাঠি নিয়ে উভয় পক্ষের সৈন্যরা সংঘাতে জড়ালে এ হতাহত হয়।

গত মাস থেকেই হিমালয়ে পশ্চিমের লাদাখ অঞ্চলের বিতর্কিত সীমান্তে বেশ কয়েকবার মুখোমুখি অবস্থানে যায় পারমাণবিক অস্ত্রধারী প্রতিবেশী এ দুই দেশের সৈন্যরা। গালওয়ান উপত্যকায় ভারত-চীনের এই সংঘর্ষে পাঁচ দশকের বেশি সময় পর প্রাণহানির ঘটনা ঘটে।

সূত্র : রয়টার্স

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন