১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার,বিকাল ৫:২১

শিরোনাম
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষাও মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী খুলনা মহানগরীর নতুন রাস্তা, জিরোপয়েন্ট ও শিববাড়ি মোড়ে সড়ক অবরোধ কেএমপি খুলনার অফিসার্স মেসের উদ্বোধন করেন আইজিপি খুলনায় আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত খুলনা জেলা আ’লীগের উদ্যোগে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র

অন্তিম বিদায় রানী এলিজাবেথের

প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২

  • শেয়ার করুন

ব্রিটেনের প্রয়াত রানী দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টিক্রিয়া সম্পন্ন হয়েছে। ১১টায় ওয়েস্টমিনস্টার গির্জায় রানির অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়। এর আগে ওয়েস্টমিনস্টার হল থেকে শবযাত্রার মাধ্যমে মরদেহবাহী কফিন গির্জায় নিয়ে নেয়া হয়। কফিনবাহী গাড়িটি এক নজর দেখতে পথের দুধারে ভিড় করেন হাজারো মানুষ। কেউ কেউ গাড়িটি লক্ষ্য করে ফুল ছুঁড়ে মারে।

পরে উইন্ডসর প্রাসাদে তাকে শেষ বিদায় জানান রাজপরিবারের সদস্য এবং আমন্ত্রিত অতিথিরা। সব আনুষ্ঠানিকতা শেষে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় উইন্ডসর ক্যাসেলের সেন্ট জর্জ চ্যাপেলে প্রয়াত স্বামী ফিলিপের সমাধির পাশে সমাহিত করা হয় এলিজাবেথকে।রানির কফিন সমাহিত করার সময় প্রখ্যাত সংগীতজ্ঞ জোহান সেবাস্তিয়ান বাখের কম্পোজিশন বাজান বাদকেরা। এ সময় পরিবারের সদস্য ও ঘনিষ্ঠজনরা উপস্থিত থাকবেন। পরে চার্চ অব ইংল্যান্ডের প্রধান আর্চবিশপ অব ক্যান্টারবুরি জাস্টিন ওয়েলবি রানির জন্য আশীর্বাদ জ্ঞাপন করেন।
আর্চবিশপ অব ক্যান্টারবুরি বলেন, পৃথিবীতে শান্তিতে বসবাস করো; সাহসী হও, যা ভালো তা দৃঢ়ভাবে ধরে রাখো, মন্দের বদলে কারও মন্দ করো না; দুর্বল হৃদয়কে শক্তিশালী করো, দুর্বলদের সমর্থন করো, দুঃখীকে সাহায্য করো, সকল মানুষকে সম্মান করো, ভালোবাসা এবং প্রভুর সেবা করো, পবিত্র আত্মার শক্তিতে নিজেকে বলীয়ান করো।

চার্চ অব ইংল্যান্ডের প্রধানের আশীর্বাদ শেষ হওয়ার পর দেশটির জাতীয় সংগীত গাওয়া হয়। ১১ দিনব্যাপী এ অন্ত্যেষ্টিক্রিয়া স্থানীয় সময় সোমবার শেষ হয়েছে। রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, জাপানের সম্রাট নারুহিতো এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানরা। সেখানে বিভিন্ন দেশের প্রায় ৫০০ জন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী অংশ নেন। সব মিলিয়ে অন্তত ২ হাজার বিদেশী অতিথি রানীকে শ্রদ্ধা জানান।

রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় উল্লিখিত দেশগুলো ছাড়াও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, ভারত, ফ্রান্সসহ বিভিন্ন দেশ থেকে প্রতিনিধি দল যোগ দিয়েছিল। তবে, রানির অন্ত্যেষ্টিক্রিয়ায় রাশিয়া, আফগানিস্তান, মিয়ানমার, উত্তর কোরিয়া, সিরিয়ার মতো দেশগুলোকে আমন্ত্রণ জানানো হয়নি।

উল্লেখ্য, গত ৮ সেপ্টেম্বর স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে শেষ নিশ্বাস ত্যাগ করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। দীর্ঘ সাত দশক তিনি ব্রিটেনের রানির সিংহাসনে অধিষ্ঠিত ছিলেন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন