২২শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার,সকাল ৯:৩৯

শিরোনাম

তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি রাশিয়ার!

প্রকাশিত: অক্টোবর ১৩, ২০২২

  • শেয়ার করুন

ইউক্রেন ন্যাটোতে অন্তর্ভুক্ত হলে তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিল রাশিয়া। এদিকে ইউক্রেনের উপর পরপর ক্ষেপণাস্ত্র হামলা করছে রাশিয়া।
সাত মাস আগে ইউক্রেনের ভূখণ্ডে যে সামরিক অভিযানের শুরু হয়েছে তার রেশ এখনও বিদ্যমান। অসন্তোষের আগুন নিভু নিভু করলেও দপ করে জ্বলে উঠেছে আবার। সম্প্রতি ইউক্রেনের উপর একাধিকবার ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়া। সেই হামলায় প্রাণ গিয়েছে বহু সাধারণ নাগরিকের। কিন্তু শুধুমাত্র ক্ষেপণাস্ত্র হামলাতেই থেমে থাকল না বিষয়টি। এবার আবার তৃতীয় বিশ্বযুদ্ধের হুঁশিয়ারি দিল রুশ প্রশাসন।

বৃহস্পতিবার রাশিয়ার জাতীয় সংবাদ সংস্থা টাস নিউজ় (TASS news) এ রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিকতোভ বলেছেন,ইউক্রেন ন্যাটোতে অন্তর্ভুক্ত হলে তার ফল হবে তৃতীয় বিশ্বযুদ্ধ। রাশিয়ার সংবাদ সংস্থা ভেনেডিকতোভকে উদ্ধৃত করে জানিয়েছে, ‘কিয়েভ অবগত যে এই ধরনের পদক্ষেপে তৃতীয় বিশ্বযুদ্ধের দিকে এগোতে পারে পরিস্থিতি।’ তাঁর আরও সংযোজন, ‘আপাততভাবে তারা সেটারই অপেক্ষা করছে। ভুল তথ্য দিয়ে তারা নিজেদের দিকে দৃষ্টি আকর্ষণ করতে চায়।’

তিনি আরও বলেছেন, ইউক্রেনকে সাহায্য করে পশ্চিমি দেশগুলিও ইঙ্গিত দিয়েছে যে তারা সংঘাতের পক্ষে। প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের ভূখণ্ডের অন্তর্ভুক্ত করা নিয়ে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তবে তাঁর এই পদক্ষেপের তীব্র নিন্দা করেছে পশ্চিমি দেশগুলি। এদিকে রাশিয়ার এই ঘোষণার পরেই আরও দ্রুত ন্যাটোর সদস্য হওয়ার কথা ঘোষণা করেছেন জ়েলেনস্কি। সেপ্টেম্বরের শেষেই ন্যাটোয় সদস্যপদ গ্রহণের আহ্বান জানিয়েছেন তিনি। তারপরই রাশিয়ার তরফে এই হুঁশিয়ারি দেওয়া হয়েছে। এদিকে রাশিয়া-ইউক্রেনের দ্বন্দ্বের মূল কারণও ছিল ইউক্রেনের ন্যাটোয় অন্তর্ভুক্তির আগ্রহ। সেই দিকে আরেক ধাপ পা বাড়ানোর ইঙ্গিত দিতেই ফের ফোঁস করে উঠেছে রাশিয়া।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন