১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার,দুপুর ১২:২৮

খুলনায় পর্যাপ্ত আইসিইউ নেই, দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল

প্রকাশিত: জুলাই ১৯, ২০২১

  • শেয়ার করুন

স্টাফ রিপোর্টার: খুলনায় প্রতিনিয়ত হাসপাতালে মারা যাচ্ছেন করোনা রোগী। গত ২৪ ঘণ্টায় খুলনার চার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন ২৪ জন। হাসপাতালে বেড না পেয়ে ফ্লোরে চিকিৎসা নিচ্ছেন রোগীরা। এমন অবস্থায় হাসপাতালগুলোতে চাহিদা বেড়েছে সাধারণ, আইসিইউ এবং এইচডিইউ বেডের। বর্তমানে খুলনায় সরকারি-বেসরকারি হাসপাতাল মিলিয়ে করোনা রোগীদের জন্য পাঁচ হাসপাতালে প্রস্তুত রয়েছেন ৫৬২ বেড। যার মধ্যে আইসিইউ বেড রয়েছে মাত্র ৪৬ ও এইচডিইউ বেড ৩৭টি। যা প্রয়োজনের তুলনায় খুবই কম।
সিভিল সার্জন অফিস সূত্রে জানা যায়, ২০২০ সালের ১০ মার্চ থেকে রোববার পর্যন্ত খুলনায় করোনা পজিটিভ হয়েছেন ২১ হাজার ২২৫ জন রোগী ও মোট মারা গেছেন ৫০৬ জন। এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশে খুলনার বেসরকারি হাসপাতালেও করোনা সেবা ও আইসিইউ চালু করার প্রস্তুতি চলছে। তবে সম্প্রতি যেভাবে করোনা রোগী শনাক্ত ও মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে, তাতে আতঙ্কিত হচ্ছে বেশি সংখ্যক মানুষ, এইচডিইউ ও আইসিইউ বেড এবং সেন্ট্রাল অক্সিজেন সাপোর্ট এখন সময়ের দাবি।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে অবস্থিত করোনা ডেডিকেটেড হাসপাতালটি রোববার ১৫০ বেড থেকে ২০০ বেডে উন্নীত করা হয়েছে। এর মধ্যে সাধারণ বেড রয়েছে ১৬০, এইচডিইউ বেড ২০ এবং আইসিইউ বেড ২০টি। যা অন্যান্য হাসপাতালের তুলনায় বেশি। এ ছাড়া আবু নাসের বিশেষায়িত হাসপাতালে সাধারণ বেড রয়েছে ৩৫টি ও আইসিইউ বেড ১০টি, ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে (সদর হাসপাতাল) কোনো আইসিইউ বেড নেই। তবে সাধারণ বেড রয়েছে ৮০টি। বেসরকারি গাজী মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউ বেড ৯টি, এইচডিইউ বেড ১১টি এবং সাধারণ বেড ১৩০টিসহ মোট বেড রয়েছে ১৫০টি। রোববার থেকে বেসরকারি খুলনা সিটি মেডিকেল কলেজ হাসপাতালেও করোনা রোগীদের সেবা দেওয়া শুরু হয়েছে। এখানে আইসিইউ বেড রয়েছে সাতটি, এইচডিইউ বেড ছয়টি, ৪৯টি জেনারেল বেড (হাই-ফ্লো-অক্সিজেনসহ), ২৫টি কেবিনসহ মোট বেড ৮৭টি।
খুলনার সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ বলেন, খুলনার তিনটি সরকারি হাসপাতালের পাশাপাশি দুটি বেসরকারি হাসপাতাল করোনা রোগীদের সেবা দিচ্ছে। এ ছাড়া আদ-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতাল খুব দ্রুত করোনা রোগীদের জন্য সেবা চালু করবে। তিনি বলেন, স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য সবাইকে অবগত করা হচ্ছে। পশুর হাট থেকে করোনা যেন না ছড়ায় সেদিকেও খেয়াল করা হচ্ছে। আসন্ন ঈদে মসজিদগুলোতে শীতাতপ যন্ত্র নিয়ন্ত্রণের জন্য পরামর্শ দেওয়া হয়েছে। হাসপাতালগুলো তাদের সাধ্যমতো আইসিইউ বেড সাপোর্ট দেওয়ার চেষ্টা করছে। আদ-দ্বীন আকিজ মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপক মো. হোসেন আলী রোববার বলেন, ১৫টি আইসিইউ বেডসহ ১৮৭টি বেড করোনা রোগীদের সেবা দেওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে। এগুলোর মধ্যে সাতটি আইসিইউ বেডসহ ১৩৬টি বেডে বিনা খরচে চিকিৎসা নিতে পারবেন করোনা রোগীরা।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন