১৬ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার,রাত ৮:৪০

করোনায় ৪১ জন মৃত্যুর দিনে শনাক্ত ৩,৭৭৫

প্রকাশিত: জুলাই ২, ২০২০

  • শেয়ার করুন

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে ৪১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা এক হাজার ৮৮৮ জনে পৌঁছালো।

প্রথম কোভিড-১৯ শনাক্তের ১১৬তম দিনে এসে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল এক লাখ ৪৯ হাজার ২৫৮ জনে। এরমধ্যে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৭৭৫ জনের শরীরে শনাক্ত হয়েছে ভাইরাসটি।

বুধবার দুপুরে নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় দেশের ৫৮টি ল্যাবে ১৭ হাজার ৮৭৫ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ৭ লাখ ৮৪ হাজার ৩৩৫টি।

এদিকে, গত ২৪ ঘণ্টায় আরও ২,৪৮৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে দেশে মোট ৬২ হাজার ১০২ জন সেরে উঠলেন প্রাণঘাতি এই ভাইরাস থেকে।

নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার ১৯ দশমিক ০৩ শতাংশ। আর শনাক্ত রোগীর সংখ্যা বিবেচনায় সুস্থতার হার ৪১ দশমিক ৬১ শতাংশ, মৃতের হার ১ দশমিক ২৬ শতাংশ। মৃতদের মধ্যে পুরুষ ৩৮ জন এবং নারী ৩ জন।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত প্রথম রোগী শনাক্ত হয় ৮ মার্চ। এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে ১৮ মার্চ।

এক নজরে বাংলাদেশের করোনাচিত্র:

  • মোট আক্রান্ত:  ১ লাখ ৪৯ হাজার ২৫৮ জন।
  • মারা গেছেন: ১ হাজার ৮৮৮ জন।
  • মোট সুস্থ: ৬২ হাজার ১০২ জন।
  • মোট নমুনা পরীক্ষা: ৭ লাখ ৮৪ হাজার ৩৩৫টি।

করোনাভাইরাস সংক্রান্ত যেকোনো তথ্যের জন্য একটি বিশেষ ওয়েবসাইট (www.corona.gov.bd) চালু রেখেছে সরকার।

এদিকে, করোনার পরিসংখ্যান নিয়ে কাজ করা ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বুধবার বাংলাদেশ সময় বেলা ২টা পর্যন্ত বৈশ্বিক এ মহামারিতে সারা বিশ্বে ১ কোটি ৬ লাখ ২০৩ জন আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে ৫৮ লাখ ১২ হাজার ৭৬ জন সেরে উঠলেও প্রাণ গেছে ৫ লাখ ১৪ হাজার ২৯৮ জনের। বাকী ৪২ লাখ ৭৩ হাজার ৮২৯ জন মৃদু বা মারাত্মক উপসর্গ নিয়ে এই রোগের সঙ্গে লড়াই করে যাচ্ছেন।

কোভিড-১৯ রোগী শনাক্তের সংখ্যায় সবার ওপরে মার্কিন যুক্তরাষ্ট্র। এ পর্যন্ত ২৭ লাখ ২৭ হাজার ৯৯৬ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত করেছে দেশটি। এ শনাক্তের জন্য তারা ৩ কোটি ৪১ লাখ ৯৯ হাজার টেস্ট করে। শনাক্তের দিক থেকে দ্বিতীয়তে আছে ব্রাজিল। দেশটির ১৪ লাখ ৮ হাজার ৪৮৫ জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে। তিন নম্বরে রয়েছে রাশিয়া যাদের শনাক্তের সংখ্যা ৬ লাখ ৫৪ হাজার ৪০৫।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন