১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,দুপুর ১:৫১

শিরোনাম
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষাও মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী খুলনা মহানগরীর নতুন রাস্তা, জিরোপয়েন্ট ও শিববাড়ি মোড়ে সড়ক অবরোধ কেএমপি খুলনার অফিসার্স মেসের উদ্বোধন করেন আইজিপি খুলনায় আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত খুলনা জেলা আ’লীগের উদ্যোগে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র

শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের নতুন ভিসি ড. গোলাম কবীর

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২

  • শেয়ার করুন

নেত্রকোণার শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীর।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সরকারি সাধারণ বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, রাষ্ট্রপতির অনুমোদনক্রমে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় আইন- ২০১৮ এর ১০ (১) ধারা অনুযায়ী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক গোলাম কবীরকে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে আগামী চার বছরের জন্য নিয়োগ দেওয়া হয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, প্রযোজ্য ক্ষেত্রে নিয়মিত চাকরির বয়সপূর্তিতে তিনি মূল পদে প্রত্যাবর্তনপূর্বক অবসরগ্রহণের আনুষ্ঠানিকতা সম্পাদন শেষে উক্ত মেয়াদের অবশিষ্টাংশ পূর্ণ করবেন।

এ পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন-ভাতাদি পাবেন এবং বিধি অনুযাযী পদ সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্তা হিসেবে সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন।

এছাড়া রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।
জানতে চাইলে অধ্যাপক গোলাম কবীর বলেন, বিশ্ববিদ্যালয়টিতে উপাচার্য হিসেবে নিয়োগের একটি চিঠি পেয়েছি। সার্বিক শিক্ষার মান বৃদ্ধির পাশাপাশি বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক পর্যায়ে নিয়ে যেতে সর্বাত্মক চেষ্টা করব।

এদিকে অধ্যাপক গোলাম কবির শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিযুক্ত হওয়ায় অভিনন্দন জানিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এছাড়া তার সুস্বাস্থ্য ও সাফল্য প্রত্যাশা করেন উপাচার্য।

অধ্যাপক গোলাম কবির রাবির উদ্ভিদবিজ্ঞান বিভাগে প্রায় ৪০ বছর ধরে অধ্যাপনা করছেন। তিনি জীব ও ভূবিজ্ঞান অনুষদের অধিকর্তা, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক, শহীদ জিয়াউর রহমান হলের প্রাধ্যক্ষ, উদ্ভিদবিজ্ঞান এবং এগ্রোনমি অ্যান্ড এগ্রিকালচার এক্সটেনশন বিভাগের সভাপতির দায়িত্বসহ বিশ্ববিদ্যালয়েল বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন