১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,দুপুর ২:০৮

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

ঢাকায় অবসরপ্রাপ্ত নৌ সদস্যদের মিলন মেলা অনুষ্ঠিত

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২১

  • শেয়ার করুন

মোসলেহউদ্দিন (তুহিন): বাংলাদেশ নৌ বাহিনীর অবসরপ্রাপ্ত নৌ সদস্যদের সেবা মূলক সংগঠন “আমরা আবসরপ্রাপ্ত নাবিক”-এর ৬ষ্ঠ বছরের তৃতীয় মিলন মেলার শুরুতে মহন স্বাধীনতা যুদ্ধে যে সমস্ত অংশগ্রহনকারী ত্রিশ লক্ষ শহীদ, দুই লক্ষ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে স্বাধীন সার্বভৌমত্ব বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয় ঘটে ছিলো সেই সমস্ত শহীদের এবং নৌ বাহিনীর প্রয়াত সদস্যদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করে তাঁদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

আজ ২৬ ফেব্রæয়ারী (শুক্রবার) সকাল নয়টায় ঢাকাস্থ হোটেল রাজমনি ঈসা খা-তে বিভিন্ন জোন থেকে আগত প্রায় ছয়শত সদস্য আগমন করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহান স্বাধীনতা যুদ্ধে ‘অপারেশন জ্যাকপট’-এর নেতৃত্বদানকারী বীর মুক্তিযোদ্ধা কমডোর আব্দুল ওয়াহেদ চৌধুরী (এস/এম) (জি) বিইউ, বিবি, পিএসসি, বিএন (অবঃ), বিশেষ অতিথি পররাষ্ট্র মন্ত্রনালয়ের মেরিটাইম বিষয়বলী ইউনিটের সচিব ও আন্তঃর্জাতিক সিবেড অথোরিটি কাউন্সিলর রিয়ার এ্যাডমিরাল মোঃ খুরশেদ আলম, এম ফিল, এনডিসি, পিএসসি (অবঃ) এবং পিএইচপি পরিবারের ভাইস চেয়ারম্যান অনারারী কন্সুলর দক্ষিণ কোরিয়া মোহাম্মদ মহসীন ।

সংগঠনটি “শান্তিতে সংগ্রামে সমুদ্রে দুর্জয়” নৌবাহিনীর এই মূলমন্ত্রের দীক্ষায় দীক্ষিত এবং প্রশিক্ষিত অকুতোভয় সদা সর্বত্র জাগ্রত অবসরপ্রাপ্তদের মধ্যে বন্ধুত্বের বন্ধন গড়ার পাশাপাশি যদি সরকারের পৃষ্ঠপোষকতা পেলে দুর্নীতি ও মাদকমুক্ত, দূর্যোগ ব্যবস্থাপনায় অংশ গ্রহনসহ উন্নয়নমুলক কর্মকান্ড ত্বরণিত করতে ভূমিকা রাখবে বলে জানান।

মিলন মেলায় আগতদের মধ্যে পুরনো দিনের সহকর্মীদের দেখা হলে অন্যরকম আবেগঘন পরিবেশের সৃষ্টির হয় । মিলন মেলার বাস্তবায়ন কমিটির আহবায়ক মোঃ শফিকুর রহমান সীজু বলেন, “এই জীবন চলার পথে কেউ আমরা দীর্ঘস্থায়ী নই। বাস্তবতাকে মেনে নিয়ে আমরা এক সময়ের সহকর্মী এখন অবসরে গিয়ে দূরের বাসিন্দা। দূর সীমানার বাইরে চলে গেলেও পুরনো অন্তরে অটুট থেকে যায় যেন আন্তরিক টান। সুখে-দুঃখে সহানুভূতির হাত বাড়িয়ে পাশে থাকুক বিশ্বস্ত হয়ে বন্ধুত্বের হাত। অনন্তকাল ভালোবাসার বন্ধনে মজবুত হয়ে থাকুক আমাদের বন্ধুত্বের বন্ধন। বর্তমানে সাড়া দেশে ১১টি জোন কমিটির মাধ্যমে বিভিন্ন প্রকারের সমাজ সেবা মুলক কার্যক্রমসহ বিভিন্ন জাতীয় দিবস পালন করে আসছে।

মিলন মেলায় চাঁদপুরের মতলব উপজেলা থেকে অংশগ্রহন করতে এসেছিলেন বয়সের নতজানু তিরানব্বই বছরের বৃদ্ধ ১৯৮০ সালে চাকুরী থেকে অবসরগ্রহনকারী আলী আজম পেটি অফিসার ষ্টোর) । তিনি অশ্রæসিক্ত কন্ঠে তথ্য প্রতিবেদকে জানান, “আজ ৪১ বছর পরে আমার প্রাণ প্রিয় নৌ বাহিনীর সহকর্মীদের কাছে পেয়ে আবেগ প্রকাশের ভাষা আমি হারিয়ে ফেলেছি”। ভবিষৎতে এসংগঠনের প্রতিটি সদস্য যাহাতে বৃহত্তর ঐক্যের স্বার্থে সকল প্রকারের ভেদাভেদ ভুলে গিয়ে এক ছাতার নীচে থেকে সাংগঠনিক তৎপরতা বৃদ্ধির জন্য আহবান জানান।

দুপুরে প্রীতিভোজের পরে গ্রæপ ভিত্তিক ফটোসেশন করা হয়। এরপরে বিভিন্ন জোন হতে আগত অতিথির মধ্যে থেকে নির্ধারিত নেতৃবৃন্দ ভবিষৎত কর্মকান্ডের উপর আলোচনা করেন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন