১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,রাত ৪:৫৪

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

ডেপুটি স্পিকার হলেন শামসুল হক টুকু

প্রকাশিত: আগস্ট ২৮, ২০২২

  • শেয়ার করুন

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার হলেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু।

রোববার (২৮ আগস্ট) বিকেলে সংসদের অধিবেশনের শুরুতে পাবনা-১ আসনের সংসদ সদস্য শামসুল হক টুকুর ডেপুটি স্পিকার নির্বাচিত হন।

এ দিন বিকেল ৫টায় একাদশ জাতীয় সংসদের ১৯তম এবং ২০২২ সালের চতুর্থ অধিবেশন শুরু হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্বে অধিবেশন শুরুর পর ডেপুটি স্পিকার হিসেবে সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকুর নাম প্রস্তাব করেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

ঢাকা-২ আসনে আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম সেই প্রস্তাব সমর্থন করেন। এর পর বিধি অনুযায়ী স্পিকার নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের জন্য প্রস্তাবটি কণ্ঠভোটে দেন এবং তা পাস হয়।

সংসদ সদস্যরা টেবিল চাপড়িয়ে নতুন ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে অভিনন্দন জানান।
২০১৯ সালের ৩০ জানুয়ারি ফজলে রাব্বী মিয়া একাদশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার নির্বাচিত হয়েছিলেন। দীর্ঘদিন চিকিৎসাধীন থাকা অবস্থায় গত ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে তিনি মারা যান। তার মৃত্যুতে ডেপুটি স্পিকারের পদ শূন্য হয়।

পাবনা-১ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য শামসুল হক টুকু ২০০৯, ২০১৪ এবং সবশেষ ২০১৮ সালের নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন।

২০০৯-২০১৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন শামসুল হক টুকু।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন