৪ঠা অক্টোবর, ২০২৩ খ্রিস্টাব্দ, বুধবার,সকাল ৬:৫৫

আগামীকাল টুঙ্গিপাড়ায় সাহিত্য মেলা

প্রকাশিত: জুলাই ২৬, ২০২৩

  • শেয়ার করুন

টুঙ্গিপাড়া সংবাদদাতাঃ: উপজেলা পর্যায়ের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরার লক্ষ্যে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় আগামীকাল বৃহস্পতিবার থেকে দু’দিনব্যাপী উপজেলা সাহিত্য মেলা শুরু হচ্ছে।সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতি বিজরিত গিমাডাঙ্গা-টুঙ্গিপাড়া (জিটি) সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা আয়োজনের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।
বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায়  সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ মেলার উদ্বোধন করবেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজ নির্বাচনী এলাকার উন্নয়ন কার্যক্রমের মনোনীত প্রতিনিধি মো. শহীদউল্লা খন্দকার, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, গোপালগঞ্জের পুলিশ সুপার আল-বেলী আফিফা ও জেলা আওয়ামী লীগের সভাপতি মাহাবুব আলী খান  বিশেষ অতিথির বক্তব্য রাখবেন। উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা একাডেমীর মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন  গোপালগঞ্জের জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলম।
বৃহস্পতিবার প্রথম দিনের অনুষ্ঠানের মধ্যে রয়েছে : লেখকদের নাম নিবন্ধন সকাল ৯টা থেকে সকাল ১০টা পর্যন্ত। টুঙ্গিপাড়া উপজেলার সাহিত্য ও সংস্কৃতির ওপর  প্রবন্ধ পাঠ ও আলোচনা সভা  বেলা সাড়ে ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত।  কবিতা, ছড়া, কথাসাহিত্য, নাটক, প্রবন্ধ-গবেষণা প্রভৃতি রচনার কলা-কৌশল এবং পদ্ধতিগত দিক নিয়ে লেখক কর্মশালা : দুপুর ২ টা থেকে বিকাল ৩টা পর্যন্ত।
সাহিত্য পাঠ/সাহিত্য আড্ডা : বেলা ৩টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। সাংস্কৃতিক অনুষ্ঠান  বিকাল সাড়ে ৫টা  থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠিত হবে ।
শুক্রবার সকাল সাড়ে ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত  সাহিত্য মেলার সব অনুষ্ঠানের আয়োজন থাকছে। পাশাপাশি  দুদিন বই মেলা অনুষ্ঠিত হবে ।
টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী অফিসার মোঃ আল মামুন বলেন, তৃণমূলের সাহিত্যিকদের সৃষ্টিকর্ম জাতীয় পর্যায়ে তুলে ধরতে  জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত জিটি স্কুল মাঠে  দু’ দিনব্যাপী সাহিত্য ও বই মেলার আয়োজন করা হয়েছে । এই মেলার  প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এ মেলায় জাতীয় গ্রন্থকেন্দ্র ও গোপালগঞ্জ জেলা প্রশাসন সহযোগিতা করছে।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন