১৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার,দুপুর ১:০৯

শিরোনাম
সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা, স্থগিত বৃহস্পতিবারের এইচএসসি পরীক্ষাও মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ সম্মান দেখাতে হবে: প্রধানমন্ত্রী খুলনা মহানগরীর নতুন রাস্তা, জিরোপয়েন্ট ও শিববাড়ি মোড়ে সড়ক অবরোধ কেএমপি খুলনার অফিসার্স মেসের উদ্বোধন করেন আইজিপি খুলনায় আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত খুলনা জেলা আ’লীগের উদ্যোগে প্রতিষ্ঠা বার্ষিকী পালিত কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র

বিদেশে বসে দেশবিরোধী প্রচারে জড়িত ২২ জনের তালিকা তৈরি

প্রকাশিত: অক্টোবর ২৮, ২০২২

  • শেয়ার করুন

বিদেশে বসে দেশবিরোধী ষড়যন্ত্র ও অপপ্রচারের সঙ্গে জড়িত ২২ জনের তালিকা প্রণয়ন করেছে সরকার। তালিকা যাচাই-বাছাইয়ের পর ষড়যন্ত্রের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে। সংসদীয় কমিটিকে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে, গোপনীয়তা রক্ষার স্বার্থে তালিকাভুক্ত ব্যক্তিদের নাম কমিটিকে জানানো হয়নি।

বৃহস্পতিবার (২৭ অক্টোবর) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে শুরু হওয়া বৈঠকে আলোচনার শুরুতে আগের বৈঠকে কার্যবিবরণী অনুমোদনকালে রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের সঙ্গে জড়িতদের চিহ্নিত করার বিষয়ে জানতে চাওয়া হয়। মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করছে বলে জানানো হয়।

কমিটি সভাপতি ফারুক খান বলেন, দেশবিরোধী চক্রের অপপ্রচারের বিরুদ্ধে বিদেশে অবস্থিত বাংলাদেশ মিশনগুলোর কর্মতৎপরতা বৃদ্ধির পাশাপাশি এ ধরনের অপকর্মের সঙ্গে জড়িত ব্যক্তিদের চিহ্নিত করতে হবে। প্রয়োজনে সংসদীয় কমিটি এ ব্যাপারে সহযোগিতা করবে।

এর আগে, কমিটির সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, ইউরোপের বেশ কিছু দেশে সরকার ও দেশের বিরুদ্ধে একটি চক্র ব্যাপক আকারে অপপ্রচার চালাচ্ছে। এগুলো প্রতিরোধ করা জরুরি। এক্ষেত্রে তিনি সংসদীয় কমিটির পরামর্শ চান।

এ বিষয়ে কমিটির সদস্য মো. হাবিবে মিল্লাত বলেন, সরকারবিরোধী তথা দেশবিরোধী চক্রটি দেশের বাইরে বসে বিভিন্ন ধরনের অসত্য তথ্য দিয়ে দেশের মধ্যে একটি অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে ওই চক্রের যে ২২ জনের একটি তালিকা তৈরি করা হয়েছে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। একইসঙ্গে দেশবিরোধী প্রচারণার বিরুদ্ধে সঠিক তথ্য সম্বলিত প্রতিবেদন প্রচার করতে হবে। এ বিষয়ে দল থেকেও একটি দিক-নির্দেশনা থাকা দরকার বলে তিনি উল্লেখ করেন।

কমিটির সদস্য কাজী নাবিল আহমেদ বলেন, সরকার তথা দেশবিরোধী অপশক্তিগুলোর ক্রমাগত অপপ্রচারের কারণে ইউরোপীয় ইউনিয়নভুক্ত কতিপয় দেশের প্রতিনিধিগণ বাংলাদেশ সম্পর্কে বিরূপ মনোভাব প্রকাশ করতে শুরু করেছে। আগামী সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে বাংলাদেশবিরোধী একটি চক্র বিদেশে বসে এই ষড়যন্ত্রে লিপ্ত থাকায় বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এ ধরনের অপপ্রচারের বিরুদ্ধে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সরকারের বক্তব্যগুলো যথাযথভাবে বিশ্ববাসীর কাছে তুলে ধরা জরুরি।

সরকার তথা দেশবিরোধী চক্রের ষড়যন্ত্র সঠিকভাবে মোকাবিলা করতে বিদেশি কূটনীতিকদের সঙ্গে আনুষ্ঠানিক ও অনানুষ্ঠানিক বৈঠক করার ওপর গুরুত্বারোপ করেন কমিটির সদস্য নাহিম রাজ্জাক। তিনি বলেন, সুইডেন ব্রাসেলসসহ ইউরোপীয় ইউনিয়নভুক্ত কয়েকটি দেশে বাংলাদেশবিরোধী প্রচারণা বেশি হচ্ছে। এজন্য তাদের সঙ্গে নিবিড়ভাবে আলাপ-আলোচনা চালিয়ে যাওয়া এবং কমিটির পক্ষ থেকে দেশগুলো সফর করার জন্য তিনি সভাপতির দৃষ্টি আকর্ষণ করেন।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন