১৬ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার,বিকাল ৩:১৮

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন

প্রকাশিত: জুন ৪, ২০২৪

  • শেয়ার করুন

তথ্য প্রতিবেদক:

সর্বজনীন পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেড প্রদান ও স্বতন্ত্র বেতন কাঠামো বাস্তবায়নের দাবিতে খুলনার তিনটি সরকারী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের আন্দোলন অব্যাহত রয়েছে। আন্দোলনের অংশ হিসেবে মঙ্গলবার খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (কুয়েট), খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) পৃথকভাবে কর্মবিরতি ও মানববন্ধন কর্মসূচি পালন করেছেন তারা।
এ দিন বেলা ১১ টায় সর্বজনীন পেনশন বিধিমালা, ২০২৩ এর প্রজ্ঞাপনে পাবলিক বিশ^বিদ্যালয়ের অন্তর্ভুক্তি অবিলম্বে প্রত্যাহারের দাবিতে বিশ^বিদ্যালয়ের বঙ্গবন্ধু স্কয়ারে মানববন্ধন করেন এবং মানববন্ধন পরবর্তী মৌন মিছিল বিশ^বিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে শেষ হয়। অফিসার্স এসোসিয়েশনের সভাপতি প্রকৌশলী মোঃ আসলাম পারভেজ এর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ রুহুল আমিন এর সঞ্চালনায় মানব বন্ধনে বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মোঃ আনিছুর রহমান ভূইয়া, প্রধান প্রকৌশলী এ বি এম মামুনুর রশীদ পি.ইঞ্জ. প্রকল্প পরিচালক ড. প্রকৌশলী মোঃ জুলফিকার হোসেন জুয়েল। এসময় কর্মসূচীতে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বিশ^বিদ্যালয়ের শিক্ষক সমিতির সাবেক সভাপতি ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান প্রফেসর ড. হেলাল আন নাহিয়ান।


অপরদিকে, একই দাবিতে অর্ধদিবস কর্মবিরতি পালন করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ও দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির আহ্বানে দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির আয়োজনে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত অর্ধদিবসব্যাপী এ কর্মবিরতি পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। কর্মবিরতি চলাকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা চারুকলা স্কুলের আঙিনায় অবস্থান কর্মসূচি পালন করেন।
খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. এস এম ফিরোজের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ রকিবুল হাসান সিদ্দিকীর সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন।
এছাড়া মৌন মিছিল করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। মৌন মিছিলটি অদম্য বাংলা চত্বর থেকে শুরু হয়ে ক্যাম্পাসের অধিকাংশ সড়ক প্রদক্ষিণ করে হাদী চত্বরে গিয়ে শেষ হয়।
খুলনা বিশ্ববিদ্যালয় অফিসার্স কল্যাণ পরিষদের সভাপতি ও বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের সহ-সভাপতি উপ-রেজিস্ট্রার দীপক চন্দ্র মন্ডলের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক উপ-রেজিস্ট্রার মো. শহিদুল আলম হাওলাদারের সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস, উপ-রেজিস্ট্রার মো. মিজানুর রহমান মিজু, সহকারী পরিচালক বিমান সাহা, সহকারী রেজিস্ট্রার মিয়া সালাউদ্দিন সুকর্ণ, সহকারী রেজিস্ট্রার রফিকুল ইসলাম বাবু, কর্মচারীদের পক্ষে পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট কাম কম্পিউটার অপারেটর অমিতাভ ঘোষ প্রমুখ।
এছাড়াও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) অর্ধদিবস কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। খুকৃবি শিক্ষক সমিতির আহ্বানে সাড়া দিয়ে এ কর্মসূচি বাস্তবায়ন করেন তারা। এ সময় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ও স্বতন্ত্র সুপারগ্রেড প্রবর্তনের দাবি জানানো হয়।


মঙ্গলবার (৪ জুন) সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত খুকৃবি অস্থায়ী ক্যাম্পাসে কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে (খুকৃবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্যসহ বিভিন্ন অনুষদের প্রায় অর্ধ-শতাধিক শিক্ষকরা উপস্থিত ছিলেন। এ সময় (খুকৃবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোহাম্মদ আশিকুল আলম এর সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের শিক্ষকরা নিজেদের বক্তৃতা দেন। পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে সকাল ৮টা থেকে আমরা খুকৃবি শিক্ষক সমিতির উদ্যোগে অবস্থান কর্মসূচি পালন করছে। দুপুর ১টা পর্যন্ত আমাদের এ কর্মসূচি চলবে।

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন