November 14, 2018, 11:45 am

পিলারে বসলো পদ্মা সেতুর পঞ্চম স্প্যান, ৭৫০ মিটার দৃশ্যমান

পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস (সুপার স্ট্রাকচার) পিলারে বসানো হয়েছে। এর সঙ্গে সঙ্গে সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হলো। শুক্রবার (২৯ জুন) দুপুর ৩টার দিকে স্প্যানটিকে ৪১ ও ৪২ নম্বর পিলারে বসানো হয়। এর আগে পঞ্চম স্প্যানটিকে গতকাল বৃহস্পতিবার ৪১ ও ৪২ নম্বর পিলারের কাছে নিয়ে রাখা হয়েছিল। পদ্মা সেতুর একাধিক প্রকৌশলী এ তথ্য নিশ্চিত করেন।

শুক্রবার সকাল ৯টা থেকে স্প্যান বসানোর কাজ শুরু হয়। সহকারী প্রকৌশলী (মূল সেতু) আহমেদ আহসান উল্লাহ জানান, ‘৪১ ও ৪২ নম্বর পিলারে পদ্মা সেতুর পঞ্চম স্প্যান ৭ এস বসানো হয়েছে। এখন অন্যান্য আনুষঙ্গিক কাজ চলছে।’

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী (মূল সেতু) হুমায়ুন কবির জানান, ‘পিলারে পঞ্চম স্প্যান বসানো হয়েছে। তবে তিয়ান ই ক্রেন থেকে এখনও স্প্যান অবমুক্ত করা হয়নি। সন্ধ্যার দিকে ক্রেনটি অবমুক্ত করা হবে। আরো দুই দিন লাগবে স্প্যানটি পুরোপুরি পিলারের সঙ্গে ওয়েলডিংয়ের মাধ্যমে যুক্ত করতে।’

এর আগে বৃহস্পতিবার সকালে মুন্সীগঞ্জের মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বিশ্বের সবচেয়ে বড় ভাসমান ক্রেন ‘তিয়ান ই’তে করে স্প্যানটিকে সেতুর জাজিরা প্রান্তে নেওয়া হয়। এখন স্প্যানটি ৪১ ও ৪২ নম্বর পিয়ারের কাছে রাখা হয়েছে।

এদিকে, পঞ্চম স্প্যানটি বসানোর পর সেতুর ৭৫০ মিটার দৃশ্যমান হয়েছে।

প্রকৌশলীরা জানান, পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসানোর পর ষষ্ঠ স্প্যান বসানোর কাজে হাত দেওয়া হবে। আর এটিও জাজিরা প্রান্তে বসানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category