আজ মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

১২ আগস্ট ঈদুল আজহার সম্ভাব্য তারিখ

আগামী পহেলা আগস্ট মধ্যপ্রাচ্যে জিলহজ মাসের নতুন চাঁদ দেখা যেতে পারে বলে জানিয়েছে আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার (আইএসি)। সেই হিসাবে আগামী ১১ আগস্ট মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা পালিত হবে।

দুবাইয়ের খালিজ টাইমসের খবরে বলা হয়, আবুধাবির ইন্টারন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল সেন্টার- আইএসি’র ডিরেক্টর মোহাম্মদ শওকত বলেছেন, ‘আগামী ১ আগস্ট জিলহজ্ব মাসের চাঁদ দেখা যাবে। আশা করি এবার জিলহজ্ব মাসের চাঁদ দেখা নিয়ে কোনো ধরনের মতভেদ হবে না’।

তিনি বলেন, ‘আরব বিশ্বের অধিকাংশ এলাকায় মানুষ খালি চোখে এবং টেলিস্কোপের মাধ্যমে খুব সহজে এবং পরিষ্কারভাবে জিলহজের নতুন চাঁদ দেখতে পাবে’। এইউএএস সদস্য ইবরাহিম আল জারহওয়ান বলেন, সূর্যাস্তের পর ২৮ মিনিট পর্যন্ত নতুন চাঁদ স্থায়ী হবে।

আরব ইউনিয়ন ফর স্পেস অ্যান্ড অ্যাস্ট্রোনমি সায়েন্সেসও (এইউএএস) জানিয়েছে, জিলহজের নতুন চাঁদ ওঠার সম্ভাব্য তারিখ ১ আগস্ট।

প্রতিবছর সৌদি সরকার জিলহজ্ব মাসের নতুন চাঁদ দেখার দিন ঘোষণা করে। এ মাসে পবিত্র হজ্বে আনুষ্ঠানিকতার কারণে চাঁদ দেখা ও তারিখ ঘোষণা বিশেষ গুরুত্ব বহন করে। সৌদি আরবে চাঁদ দেখা ও ঘোষণার উপর হজ্বে আনুষ্ঠানিকতা ও মধ্যপ্রাচ্যে ঈদুল আজহা উদযাপন হয়ে থাকে।

তবে দক্ষিণ-পূর্ব এশিয়া ও উপমহাদেশসহ বাংলাদেশে চাঁদ দেখা অনুসারে মধ্যপ্রাচ্যের একদিন পর ঈদ পালন করা হয়। সে হিসাবে এসব অঞ্চলে জিলহজের নতুন চাঁদ দেখা যাবে ২ আগস্ট। আর ১২ আগস্ট শুক্রবার ঈদুল আজহা পালিত হবে। তবে ইউরোপ ও পশ্চিম আমেরিকার অধিকাংশ দেশে সৌদি আরবের অনুসরণে ঈদ উদযাপন করা হয়।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ