আজ মঙ্গলবার, ১০ই ডিসেম্বর, ২০১৯ ইং, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ

সুন্দরবনের অপহৃত দশ শ্রমিক উদ্ধার, আটক এক

মাসুম হাওলাদার ঃ সুন্দরবনের মাঝের কেল্লা এলাকায় অভিযান চালিয়ে ১০ শ্রমিকসহ এক অপহরণকারীকে আটক করেছে মোংলা কোস্টগার্ড পশ্চিম জোনের বিসিজি আউটপোস্ট দুবলা স্টেশনের অপারেশন টিম।

গত বেশ কিছুদিন ধরেই এ অপহরণকারী চক্র সুন্দরবনের দুবলার চরের শুটকি পল্লীতে শিশু শ্রমিকদের এনে তাদের কাছে জিম্মি করে রেখেছে।
শুক্রবার (১৫ নভেম্বর) গভীর রাতে সুন্দরবনের মাঝের কেল্লা এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়।উদ্ধারকৃতরা হলো- প্রয়াত নুর উদ্দিন মিয়া ছেলে রেনু মিয়া, প্রয়াত আক্কাস আলীর ছেলে মো. মানিক হোসেন, প্রয়াত কিতাব আলীর ছেলে মো. হৃদয়, আব্দুল মোতালেবের ছেলে মো. টুটুল মিয়া, মো. মনির হোসেনর ছেলে মো. আক্তার হোসেন, মো. জসিমের ছেলে মো. আল আমিন, মো. আব্দুল খালেকের ছেলে মো. আমির হোসেন, মো. মোখলেসুর রহমানের ছেলে মো. রিমন, মো. আব্দুল মালেকের ছেলে মো. আরিফ, কচির উদ্দিনের ছেলে মো. পারভেজ। উদ্ধারকৃত শ্রমিকদের বাড়ি চট্টগ্রাম, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, নোয়াখালী, ময়মনসিংহ ও কুষ্টিয়া জেলায়। আটক অপহরণকারীর নাম মো. নুরুল হক ওরফে লেদু মিয়া (৩৭)। সে চট্টগ্রাম জেলার বাঁশখালী উপজেলার প্রয়াত ফরিদ মিয়ার ছেলে।
কোস্টগার্ড বাহিনী পশ্চিম জোনের গোয়েন্দা কর্মকর্তা লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ প বলেন, সুন্দরবনের মাঝের কেল্লা এলাকায় অভিযান পরিচালনা করে এক অপহরণকারীকে আটক করা হয়। এ সময় অপহরণকারীদের কাছে জিম্মি থাকা ১০ শিশু শ্রমিককে উদ্ধার করা হয়।
তিনি আরও বলেন, অপহরণকারীরা দেশের বিভিন্ন এলাকা থেকে চা-বাগান ও কারখানায় চাকরি দেওয়ার কথা বলে শিশু শ্রমিকদের নৌকায় করে সুন্দরবনের দুবলার চরের শুটকি পল্লীতে নিয়ে আসে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’ পরবর্তী সময়ে কোস্টগার্ড সদস্যরা ওই এলাকায় ত্রাণ বিতরণ করতে গেলে উদ্ধারকৃত এক শিশু শ্রমিক কোস্টগার্ড বাহিনীর সদস্যদের অপহরণের বিষয়টি অবগত করে। তখনই অভিযান চালিয়ে এক অপহরণকারীকে আটক করা হয়। অভিযানের বিষয় বুঝতে পেরে বাকি অপহরণকারীরা পালিয়ে যায়।

কোস্টগার্ড পশ্চিম জোনের নির্বাহী কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার ইফতেখার হোসেন বলেন, বেশ কিছুদিন ধরেই এ অপহরণকারী চক্র সুন্দরবনের দুবলার চরের শুটকি পল্লীতে শিশু শ্রমিকদের এনে তাদের কাছে জিম্মি করে রেখেছে। আটক অপহরণকারী ও উদ্ধারকৃত শ্রমিকদের বাগেরহাট শরণখোলা থানায় স্থানান্তর করা হয়েছে

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ