আজ সোমবার, ১৩ই জুলাই, ২০২০ ইং, ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

যশোর বোর্ডে পাসের হার কমেছে, বেড়েছে জিপিএ-৫

যশোর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডে এবার এসএসসি পরীক্ষায় পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ। গত বছরের চেয়ে এই হার প্রায় ৩ শতাংশ কম। গতবার পাসের হার ছিল ৯০.৮৮। এ বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন। যা গত বছরের তুলনায় তিন হাজার ৮১৬ বেশি। গত বছর ছিল নয় হাজার ৯৪৮ জন।যশোর শিক্ষা বোর্ড সূত্রে এ তথ্য জানা গেছে।

যশোর শিক্ষা বোর্ডের তথ্য মতে, এ বছর যশোর বোর্ডের আওতায় খুলনা বিভাগের ১০ জেলার দুই হাজার ৫২১টি বিদ্যালয় থেকে এক লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছাত্র ৮০ হাজার ৩০৯ ও ছাত্রী ৮০ হাজার ৩২৬ জন। বিজ্ঞান বিভাগ থেকে ৩৭ হাজার ৪৬, মানবিক বিভাগ থেকে ৯৬ হাজার ৭৮৮, বাণিজ্য বিভাগ থেকে ২৬ হাজার ৮০১ জন পরীক্ষায় অংশ নেয়।
পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, অষ্টম শ্রেণি থেকে প্রশ্নব্যাংকের মাধ্যমে পরীক্ষা গ্রহণ ও পাঠ্যবইয়ে শিক্ষার্থীদের অভ্যস্থ করায় ফলাফল ভালো হয়েছে।
এই বোর্ডে ২৫০টি প্রতিষ্ঠান থেকে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। একজনও পাস করেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা দুটি। প্রতিষ্ঠান দুটি হলো- সাতক্ষীরার কলারোয়া শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয় ও দেবহাটা ধাপুখালি উচ্চ মাধ্যামিক বিদ্যালয়।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ

ফেসবুকে দৈনিক তথ্য