আজ বৃহস্পতিবার, ৬ই আগস্ট, ২০২০ ইং, ২২শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্য সুরক্ষায় কাজ করছে With She

নিজস্ব প্রতিবেদকঃ দেশে চলমান পরস্থিতিতে বাসায় অবস্থানরত মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্য সুরক্ষার জন্য এগিয়ে এসেছে খুলনার উদ্যোমী সেচ্ছাসেবক। “With She” ব্যানারে নিজেদের উদ্দ্যোগে ”দূরে থেকে জুড়ে থাকি, সংকোচ দূরে রাখি” স্লোগান নিয়ে খুলনা শহরের প্রতিটি এলাকায় তারা স্যানিটারী ন্যাপকিন পৌছে দিচ্ছে। খুলনা শহর থেকে এই কার্যক্রম শুরু করে এখন তারা সমগ্র বাংলাদেশে এই সেবা দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে।
চলমান করোনা ভাইরাস পরিস্থিতিতে দেশে সর্বত্র জরুরী ঔষধ সেবা চালু থাকলেও বাসা থেকে বের হওয়া অনেকের পক্ষে সম্ভব হয়ে উঠছে না। আর মেয়েদের ক্ষেত্রে তো আরও কষ্টকর হয়ে যাচ্ছে। তাই এসময় মেয়েদের ঋতুকালীন স্বাস্থ্য সুরক্ষার জন্য কাজ করছে “With She”। নিজস্ব হটলাইন নাম্বার আর ফেসবুক পেজের মাধ্যমে যোগাযোগ করে বাসায় বাসায় সম্পূর্ণ বিনামূল্যে পৌছে দিচ্ছে স্যানিটারী ন্যাপকিন।
এছাড়াও অনলাইন ও অফলাইন কার্যক্রমের মাধ্যমে দেশজুড়ে স্বেচ্ছাসেবী দল তৈরি। প্রজনন স্বাস্থ্য নিয়ে নারী-পুরুষ উভয়কে সচেতন করা এবং উভয়ের মাঝে উদারতা বৃদ্ধি। নারীদের পিরিয়ডকালীন পরিচ্ছন্নতা নিশ্চিত করতে চলমান কোভিড-১৯ সংক্রমণকালীন সময় ও সাময়িক অসুবিধা মেটাতে প্রয়োজনে স্যানিটারি প্রোডাক্ট বিনামূল্যে পৌছে দেয়া। পরিবেশবান্ধব ও পুনঃব্যবহারযোগ্য স্যানিটারি পণ্য ব্যবহারে উৎসাহিত করা। এবং সর্বোপরি ২০২৪ সালের মধ্যে দেশের শতভাগ মানুষকে প্রজনন স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার লক্ষ্যে শীঘ্রই দেশজুড়ে প্রজনন স্বাস্থ্য বিষয়ক অনলাইন কুইজ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে সংগঠনটি।
স্পন্সর কিংবা পার্টনার হিসেবে প্রতিষ্ঠান, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এবং সংগঠকবৃন্দকে যুক্ত হতে আহ্বান জানায় সংগঠনের স্বেচ্ছাসেবকরা।
নাম প্রকাশ না করার শর্তে এক সেবাগ্রহীতা জানায়, With She এর সাহসিকতা প্রশংসার দাবীদার। তারা এত কম সময়ে আমার প্রয়োজনীয়তা পূরণ করেছে তাতে আমি মুগ্ধ। এই পরিস্থিতিতে তারা আমার পাশে এসে না দাড়ালে আমার কি যে হত আমি বলে বুঝাতে পাারবো না।


কার্যক্রমটির সেচ্ছাসেবক ও সমন্বয়ক ইমরান জাহান আরাফাত জানান, আমরা আপাতত ব্যক্তিগত অর্থ ও বিভিন্ন মাধ্যমে ফান্ড তুলে এই কার্যক্রম শুরু করেছি। আমরা সবার নিকট থেকে খুব ভালো সাড়া পাচ্ছি। মূলত আমরা বিনামূল্যেই স্যানিটারী ন্যাপকিন পৌছে দিচ্ছি, যারা সামর্থ্যবান তারা আমাদের পাশে দাড়াচ্ছেন। পর্যাপ্ত সহযোগিতা পেলে আশাকরি ধীরে ধীরে আমরা আমাদের কার্যক্রমের বিস্তার সমগ্র বাংলাদেশে করতে পারবো।


অনলাইনে সচেতনতা তৈরির পাশাপাশি বিনামূল্যে স্যানিটারি প্যাড পৌছে দেওয়ার অর্থায়ন প্রসঙ্গে ফান্ড ম্যানেজমেন্ট টীম হেড ফাইরুজ ফাইজাহ বিথার বলেন, এই মুহূর্তে ব্যক্তিগত অর্থায়ন ও আগ্রহী দাতাদের উৎসাহে চলছে আমাদের কার্যক্রম। খুলনা ও খাগড়াছড়িতে সেবা দেওয়াসহ সাতক্ষীরা, নওগা, ঝিনাইদহ ও ঢাকা তে আমাদের কার্যক্রম শুরুর প্রচেষ্টা চলছে। দাতাগোষ্ঠী, সামাজিক সংগঠন, বিভিন্ন প্রতিষ্ঠান সাহায্য করলে আমাদের কার্যক্রম পরিচালনা করা আরো সহজ হবে”। দেশব্যাপী পরিবর্তনের এই আন্দোলনে অনলাইনে শতাধিক যুব কাজ করছেন।
আপনার পিরিয়ডকালীন পরিচ্ছন্নতা রক্ষায়, আপনার বাসায় প্রয়োজনে বিনামূল্যে স্যানিটারি প্যাড পৌছে দিবে আমাদের স্বেচ্ছাসেবক টিম।
অর্ডার করতে কল করুন- ০১৫২১৪৫৩১০৮ (খুলনা), ০১৮৬১৬৭৪১০৯ (খাগড়াছড়ি) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অথবা মেসেজ করুন আমাদের ফেসবুক পেজে ( facebook.com/withsheforlife )।
কার্যক্রমে অর্থ সহায়তা করতে চাইলে ০১৭৩৫৬১২৩২৯ (বিকাশ) ০১৯১৩৩৪৭৫০৬১ (রকেট) এর মাধ্যমে সহযোগিতা করতে পারেন। আপনার দেয়া উপহার পৌছে যাবে নারীর প্রয়োজন অনুসারে বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে।
কার্যক্রমটির সাথে সেচ্ছাসেবক হিসেবে নিরলস কাজ করে যাচ্ছে ফার্জিয়া আহমেদ আঁচল, মো হাবিবুর রহমান , শুভ্র মজুমদার, মোঃ আব্দুল্লাহ চৌধুরীসহ শতাধিক সেচ্ছাসেবক।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ

ফেসবুকে দৈনিক তথ্য