আজ মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাগেরহাটে সাড়ে পাঁচ হাজার শিক্ষককে আইসিটি প্রশিক্ষণ

মাসুম হাওলাদার: বাগেরহাট জেলায় মাধ্যমিক স্তরের ৩শতাধিক বিদ্যালয়ের ৫ হাজার ৫‘শ ৪০ জন শিক্ষককে আইসিটি প্রশিক্ষন দেওয়া হয়েছে। ২৭৭ টি ভেুন্যতে দুই পর্বে জেলার ৯ উপজেলায় ৬দিন ব্যাপি এ প্রশিক্ষন কোর্স সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার সমাপনি অণুষ্ঠানের মাধ্যমে বাগেরহাট জেলার প্রশিক্ষন কোর্স শেষ হয়।
অংশগ্রহনকারী শিক্ষকদের কম্পিউটার পরিচিতি, মডেম ইনস্টলেশন, ইন্টারনেট, ই-মেইল, শিক্ষক বাতায়ন, ট্রবল শ্যুটিং, পাঠ পরিকল্পনা প্রণয়ন ও উপস্থাপন, ফোল্ডার ও ফাইল তৈরি, বাংলা ও ইউনিকোডের ব্যবহার, এমএস পাওয়ার পয়েন্ট অনুশীলন, মুক্তপাঠ, পরিকল্পনা প্রণয়ন ও বিবেচ্য বিষয় (মডেল কন্টেট প্রদর্শন), বাংলা টাইপ অনুশীলন, ভিডিও সংগ্রহ, স্লাইডে ভিডিও ক্লিপের ব্যবহার, মডেল কন্টেন্ট পর্যালোচনা বিষয়ে প্রশিক্ষন প্রদান করা হয়েছে।
৬দিন ব্যাপি ইনহাউস প্রশিক্ষন গ্রহনকারী বিএসসি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক মঞ্জু রানী দাস বলেন, এ প্রশিক্ষন গ্রহনের ফলে মাল্টিমিডিয়া ক্লাসের জন্য কন্টেন্ট তৈরি, মাল্টিমিডিয়ায় পাঠদান, কম্পিউটার ব্যবহারসহ শিক্ষাদানে কম্পিউটারের ব্যবহার সম্পর্কে শিখতে পেরেছি।
যার ফলে এখন থেকে আমি শিক্ষার্থীদের আরও ফলপ্রসু পাঠদান করতে সক্ষম হব।
আইসিটি বিষয়ে মাস্টার ট্রেইনার মোজাহিদুর রহমান বলেন, শেখার জন্য প্রশিক্ষনের কোন বিকল্প নেই। এই প্রশিক্ষনের মাধ্যমে শিক্ষকরা পাঠদানের ক্ষেত্রে কম্পিউটারের ব্যবহার বিষয়ে দক্ষতা অর্জন করেছে।
বিএসসি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ঝিমি মন্ডল বলেন, ৬দিন ব্যাপি প্রশিক্ষন গ্রহনের পর শিক্ষকরা মাল্টিমিডিয়া কন্টেন্টে পাঠদানে আগ্রহী হয়েছে।
কন্টেন্ট তৈরি জন্য নিজেদের অর্থায়নে ল্যাপটপ ক্রয়ের কথাও ভাবছেন অনেকে। এ ধরণের প্রশিক্ষণ শিক্ষার আমূল পরিবর্তন আনবে বলে আমি বিশ্বাস করি।
বাগেরহাট জেলা শিক্ষা কর্মকর্তা মোঃ কামরুজ্জামান বলেন, শিক্ষার মান উন্নয়নের লক্ষে সারাদেশে শিক্ষকদের দক্ষ করতে সরকার আইসিটি বিষয়ে প্রশিক্ষন প্রদান করছে। এর ধারাবাহিকতায় বাগেরহাটে ৫ হাজার ৫‘শ ৪০ জন শিক্ষককে আইসিটি বিষয়ে ইন হাউস প্রশিক্ষন প্রদান করা হয়েছে।
সারাদেশে যেসব প্রশিক্ষনার্থী অংশ নিয়েছে তাদের মধ্য থেকে অধিক দক্ষ ৭২০ জনকে উচ্চতর প্রশিক্ষনের জন্য বিদেশে পাঠানো হবে। এর আগেও বাগেরহাটের নয়জন শিক্ষক বিভিন্ন বিষয়ে দেশের বাইরে প্রশিক্ষন গ্রহন করেছেন। এই প্রশিক্ষনের মাধ্যমে বাগেরহাট থেকে সবচেয়ে বেশি সংখ্যক শিক্ষক দেশের বাইরে উচ্চতর প্রশিক্ষনের সুযোগ পাবে বলে আশাকরি।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ