আজ মঙ্গলবার, ১৬ই জুলাই, ২০১৯ ইং, ১লা শ্রাবণ, ১৪২৬ বঙ্গাব্দ

বাংলাদেশের নির্বাচনে সবার অংশগ্রহণ চায় ট্রাম্প প্রশাসন

তথ্য ডেস্কঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন চায় বাংলাদেশের আসন্ন সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু এবং সব দলের অংশগ্রহণে অনুষ্ঠিত হোক। জনগণের ইচ্ছার সত্যিকারের প্রতিফলন ঘটুক।

বাংলাদেশের জনগণের প্রতিনিধিত্বশীল সংসদ এবং সামগ্রিকভাবে গণতান্ত্রিক প্রক্রিয়ার পুন:প্রবর্তন হবে বলে আশা প্রকাশ করেছেন মার্কিন স্কলার ও ঢাকায় দায়িত্বপালনকারী যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম। স্থানীয় সময় শনিবার বোস্টনের হার্ভার্ড ইউনিভার্সিটিতে ‘ইমপ্লিকেশন্স অব টার্গেটিং মিডিয়া অ্যান্ড জার্নালিস্টস অন হিউম্যান রাইটস অ্যান্ড ডেমোক্রেসি’ শীর্ষক সেমিনারে উইলিয়াম বি মাইলাম এসব কথা বলেন।
বাংলাদেশ প্রগ্রেসিভ অ্যালায়েন্স অব নর্থ আমেরিকা (বিডিপনা) আয়োজিত ও হার্ভার্ড ইন্টারন্যাশনাল রিলেশন কাউন্সিল (আইআরসি) এর সহায়তায় অনুষ্ঠিত সেমিনারে তিনি আরো বলেন, আমি আশা করি বৈশ্বিক কর্তৃত্ববাদের যে ছায়া বাংলাদেশের ওপর পড়েছে সেটি পরাজিত হবে।

রাষ্ট্রদূত মাইলাম তার দীর্ঘ বক্তব্যে বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচন ছাড়াও বিশ্বব্যাপী কতৃত্ববাদের উত্থান, মিডিয়ার সঙ্গে মার্কিন প্রশাসনের বৈরিতা, বাংলাদেশের গণতন্ত্র ও মিডিয়ার স্বাধীনতা, এখানকার প্রতিষ্ঠানগুলো দুর্বল হয়ে পড়া, বিচার ব্যবস্থা, ২০১৪ সালে ৫ জানুয়ারির নির্বাচন এবং বিএনপির অংশ না নেয়ার ‘ভুল সিদ্ধান্ত’ যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া এবং আসন্ন নির্বাচনের জন্য ভিন্নমত সত্বেও বিএনপির সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের বৃহত্তর ঐক্য এবং জোট গঠন নিয়ে খোলামেলা কথা বলেন।

মাইলাম বলেন, আমি এখানে আসার আগে মার্কিন পররাষ্ট্র দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলেছি। আমি বাংলাদেশের নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের অবস্থানের বিষয়ে খোঁজ-খবর নেয়ার চেষ্টা করেছি। তারা আমাকে যেটা বলেছেন তা হলো এ নির্বাচন প্রশ্নে অত্যন্ত শক্ত অবস্থানে থাকবে যুক্তরাষ্ট্র।

 

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ