১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার,ভোর ৫:১০

শিরোনাম
কয়রায় মহসিন রেজা, ডুমুরিয়ায় এজাজ ও পাইকগাছায় আনন্দ চেয়ারম্যান নির্বাচিত খুলনায় নির্বাচন পরবর্তী সহিংসতা বিষয়ে সংবাদ সম্মেলন ফেরদৌস আহম্মেদ’র প্রধানমন্ত্রী গরিব-দু:খী মানুষের ভাগ্যের উন্নয়ন করে চলেছেন-কেসিসি মেয়র খুলনায় তিনদফা দাবিতে ৩ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কর্মচারীদের কর্মবিরতি পালন দীর্ঘ অপেক্ষার পর রেল নেটওয়ার্কে যুক্ত হলো মোংলা বন্দর সরকার সবসময় দুর্যোগে ক্ষতিগ্রস্থ মানুষের পাশে থাকবে-ভূমিমন্ত্রী খুলনায় নতুন ভবনে নতুন আঙ্গিকে গণহত্যা জাদুঘর বিয়ের প্রলোভন দেখিয়ে শারিরিক সম্পর্ক; মোংলা থানার ওসি (তদন্ত) ক্লোজড সুন্দরবনে আগুন, কারণ বের করতে আরও ৭ কার্যদিবস সময় নিলো তদন্ত কমিটি

নির্বাচনী ইশতেহারে অন্তর্ভূক্তি করতে ওয়ার্কিং গ্রুপের ৮দফা দাবী

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২৩

  • শেয়ার করুন

তথ্য প্রতিবেদক : দলিত ও প্রান্তিক জনগোষ্টির সামাজিক ক্ষমতায়ন ও সাংবিধানিক অধিকার নিশ্চিত করতে খুলনা ওয়ার্কিং গ্রুপের আয়োজনে রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভূক্তি করতে ৮ দফা দাবী সম্বলিত স্মারকলিপি প্রদান করা হয়েছে। আজ সোমবার রাত ৮টায় বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির খুলনা মহানগর কার্যালয়ে পার্টির মহানগর সভাপতি মিনা মিজানুর রহমানের কাছে এ স্বারকলিপি প্রদান করা হয়।

এর আগে সন্ধ্যা ৬টায় খুলনা মহানগর বিএনপির যুগ্ন আহবায়ক সৈয়েদা রেহানা ঈসা’র কাছে স্বারকলিপি প্রদান করা হয়।

দাবি সমূহের মধ্যে রয়েছে-বৈষম্য নিরোধ আইন কার্যকর করা এবং এতে দলিত জনগোষ্ঠীর কথা উল্লেখ করা। আসন্ন দ্বাদশ সংসদে প্রতিশ্রুত সংখ্যালঘু কমিশন গঠন করা। জাতীয় সংসদে ও স্থানীয় সরকার এ আসন সংরক্ষণের পাশাপাশি স্টান্ডিং কমিটিতে দলিতদের প্রতিনিধিত্ব নিশ্চিত করা ও সংসদীয় ককাস গঠন করা। সমাজকল্যান মন্ত্রনালয়ের মাধ্যমে পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠী কারা তা সুনির্দিষ্ট করা এবং পিছিয়ে পড়া/অনগ্রসর জনগোষ্ঠীর তালিকায় দলিত উল্লেখ করা। দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝরে পরা রোধে, উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত নিরবিচ্ছিন্ন শিক্ষা অব্যাহত রাখতে শিক্ষা ঋণ চালু করা। ক্ষুদ্র উদ্যোক্তা তৈরী এবং কর্মসংস্থান সৃষ্টির উদ্দেশ্যে দলিত এবং প্রান্তিক জনগোষ্ঠীর জন্য বিনিয়োগ তহবিল (সহজ শর্তে ঋণ) গঠন করা। মেডিকেল ও প্রকৌশল বিশ^বিদ্যালয় গুলিতে দলিত দের জন্য কোটা বরাদ্দ করা। সিটি কর্পোরেশন ও পৌরসভায় হরিজন জনগোষ্ঠীর জন্য চাকরি নীতি যুগোপযোগী করা সহ সকল প্রতিষ্ঠানে চাকুরি ¯’ায়ী করা এবং ঘোষিত প্রঙ্গাপন অনুসারে ঝাড়ুদার/ক্লিনার/সুইপার পদে মোট নিয়োগের ৮০% হরিজন জনগোষ্ঠীর কোটার সঠিক বাস্তবায়ন করা এবং আউটসোর্সিং পদ্ধতি বাতিল করা।

আর্থ-সামাজিক ও রাজনৈতিক দৃষ্টিকোণ থেকে বাংলাদেশে সবচেয়ে উপেক্ষিত, বঞ্চিত ও অসহায় জনগোষ্ঠীর মধ্যে অন্যতম দলিত সম্প্রদায়। যারা দারিদ্র্য সীমার নিচে বসবাস করছে। প্রায় ৬ লাখ দলিত সম্প্রদায়ের মানুষ দক্ষিণ-পশ্চিম অংশে বাস করে।

এই দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার আদায়ে নিরলস কাজ করে যাচ্ছে খুলনার সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ, সচেতন নাগরিকবৃন্দ, আইনজীবী, সাংবাদিকবৃন্দ ও দলিত সম্প্রদায়ের প্রতিনিধিবৃন্দ সমৃদ্ধ ওয়ার্কিং গ্রুপ। ওয়ার্কিং গ্রুপরে আহবায়ক সিলভি হারুনের নেতৃত্বে দলিত ও প্রান্তিক জনগোষ্ঠীর ৮ দফা দাবী বিভিন্ন রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে অন্তর্ভূক্তির জন্য বিভিন্ন রাজনৈতকি দলের নেতাদের কাছে তুলে ধরা হয়। এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির দেলোয়ার উদ্দিন দিলু, শেখ মফিদুল ইসলাম, এসএম ফারুকুল ইসলাম, নারায়ন সাহা, বাংলাদেশ সাম্যবাদি দলের এফএম ইকবাল, গণতন্ত্র পার্টির সোলায়মান হাওলাদার, ওয়ার্কিং গ্রুপের সদস্যরা হলেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফুজ্জামান, সম্প্রীতি ফোরামরে সহ-সভাপতি মিনা আজিজুর রহমান, দৈনিক তথ্য’র বার্তা সম্পাদক আলমগীর হান্নান, দৈনিক জন্মভূমির দেবব্রত রায়, দৈনিক সমকালের হাসান হিমালয়, প্রথম আলো’র উত্তম মন্ডল, দৈনিক খুলনা’র আসাফুর রহমান কাজল, সাবির খান, অ্যাড. মুজাহিদুল ইসলাম শামীম, বাংলাদেশ দলিত পরিষদের খুলনা’র সভাপতি মাস্টার কালিপদ দাস, নারায়ন চন্দ্র দাস মান্দার, মানবাধিকার কর্মী ইসরাত নূয়েরী হোসেন মুমু, অরুণ দাশ প্রমুখ।

 

 

ভাল লাগলে শেয়ার করুন
  • শেয়ার করুন