আজ সোমবার, ১৩ই জুলাই, ২০২০ ইং, ২৯শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

এসএসসিতে যশোর বোর্ডের শীর্ষে সাতক্ষীরা, দ্বিতীয় অবস্থানে খুলনা

২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে যশোর বোর্ডে ৮৭ দশমিক ৩১ ভাগ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবার ভাল ফলে শীর্ষ স্থান দখল করেছে সাতক্ষীরা জেলা।
এ জেলা থেকে ৯৪ দশমিক শূন্য তিন ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডে প্রথম হয়েছে। গতবার বোর্ডে তাদের অবস্থান ছিল দ্বিতীয়। রোববার সকালে বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্রও বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে ৯২ দশমিক ৬৬ ভাগ ছাত্রছাত্রী পাস করে বোর্ডে দ্বিতীয় অবস্থানে আছে খুলনা জেলা। ২০১৯ সালের রেজাল্টে বোর্ডে তাদের অবস্থান ছিল প্রথম।

বোর্ডে তৃতীয় অবস্থানে বাগেরহাট জেলা। বাগেরহাট থেকে ৯০ দশমিক ৮৬ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। চতুর্থ স্থানের তালিকায় থাকা যশোর জেলা থেকে পাস করেছে ৯০ দশমিক শূন্য ৪ ভাগ শিক্ষার্থী। ৫ম স্থানে রয়েছে চুয়াডাঙ্গা জেলা। এখান থেকে ৮৬ দশমিক ৯৯ ভাগ শিক্ষার্থী পাস করেছে। আর ৮৩ দশমিক ৯৫ ভাগ শিক্ষার্থী পাস করে ষষ্ঠ স্থানে রয়েছে নড়াইল জেলা।

ঝিনাইদহ জেলা রয়েছে সপ্তম স্থানে। এখানে ৮৩ দশমিক ৭৪ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে। অষ্টম স্থানে থাকা মাগুরা জেলা থেকে পাস করেছে ৮২ দশমিক ৩৪ ভাগ শিক্ষার্থী। নবম স্থানে থাকা কুষ্টিয়া জেলা থেকে পাস করেছে ৮০ ভাগ শিক্ষার্থী। আর দশম স্থানে রয়েছে মেহেরপুর জেলা। এ জেলা থেকে পাসের হার ৭৮ দশমিক ৩০ ভাগ।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, এ বছর যশোর বোর্ডে মোট ১ লাখ ৬০ হাজার ৬৩৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করে। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ৪০ হাজার ২৪৩ জন। পাসের হার ৮৭ দশমিক ৩১ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১৩ হাজার ৭৬৪ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র আরো জানিয়েছেন, গত বছরের তুলনায় পাসের হার কিছুটা কমলেও এবার জিপিএ-৫ প্রাপ্তি বেড়েছে। এবার ৮৭ দশমিক ৩১ ভাগ পাস করলেও গতবার পাসের হার ছিল ৯০ দশমিত ৮৭ ভাগ। ২০১৯ সালে ৯ হাজার ৯৪৮ জন জিপিএ-৫ পেলেও সে সংখ্যা বেড়ে এবার ১৩ হাজার ৭৬৪ হয়েছে

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ

ফেসবুকে দৈনিক তথ্য