আজ শনিবার, ২১শে সেপ্টেম্বর, ২০১৯ ইং, ৬ই আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

এমন হোয়াইটওয়াশ আগে কখনো হয়নি বাংলাদেশ

বিশ্বকাপের ব্যর্থতা ভুলতে তামিমের নেতৃত্বে শ্রীলঙ্কা সফরে যায় বাংলাদেশ। তবে এ সফরে ব্যর্থতা ভোলার পরিবর্তে নতুন লজ্জা সঙ্গী করে দেশে ফিরেছে টাইগাররা। প্রথমবারের মতো র‍্যাঙ্কিংয়ের নিচের অবস্থানে থাকা কোনো দেশের কাছে হোয়াইটওয়াশ হয়ে ফিরতে হয়েছে তাদের।

বাংলাদেশ ৩৩ বছরের ওয়ানডে ইতিহাসে হোয়াইটওয়াশ হয়েছে সর্বমোট ৩০ বার। তবে একসময় ধারাবাহিকভাবে হোয়াইটওয়াশ হওয়া বাংলাদেশ গত পাঁচ বছরে নিজেদের পাল্টে নিয়েছে অনেকটাই। এ পাঁচ বছরে তারা হোয়াইটওয়াশ হয়েছে মাত্র চারবার। ৩০ বার হোয়াইটওয়াশ হলেও বাংলাদেশকে র‍্যাঙ্কিংয়ে নিচের অবস্থানের কোনো দলের কাছে এর আগে কখনো হোয়াইটওয়াশ হতে হয়নি। তামিম ইকবাল প্রথমবার অধিনায়কত্বের দায়িত্ব নিয়ে নতুন লজ্জার স্বাদ দিলেন বাংলাদেশকে।

সর্বশেষ আইসিসি ওডিআই র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান সপ্তম। অন্যদিকে শ্রীলঙ্কা রয়েছে র‍্যাঙ্কিংয়ের অষ্টম স্থানে। শ্রীলঙ্কা সফরে যাওয়ার আগে বাংলাদেশের রেটিং পয়েন্ট ছিল ৯০ ও শ্রীলঙ্কার ছিল ৭৯। ৩-০ ব্যবধানে সিরিজ হেরে বাংলাদেশের রেটিং পয়েন্ট কমে হয় ৮৬ ও শ্রীলঙ্কার বেড়ে দাঁড়ায় ৮২ তে। দুই দলের রেটিং পয়েন্টের ব্যবধান কমলেও র‍্যাঙ্কিংয়ের অবস্থানে কোনো পরিবর্তন আসেনি।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ