আজ শনিবার, ২৫শে সেপ্টেম্বর, ২০২১ ইং, ১০ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

আইএসএ সভাপতি হওয়ায় রিয়ার অ্যাডমিরাল (অবঃ) মোঃ খুরশেদ আলমকে অভিনন্দন জানিয়েছন “আমরা অবসরপ্রাপ্ত নবিক”

নিজস্ব প্রতিবেদক, মোসলেহউদ্দিন (তুহিন)ঃ  বাংলাদেশের প্রখ্যাত আন্তর্জাতিক সামুদ্রিক বিশেষজ্ঞ রিয়ার অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) মোঃ খুরশেদ আলম, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) মহোদয়কে আন্তর্জাতিক বিদেশী সামুদ্রিক কর্তৃপক্ষ (আইএসএ) কাউন্সিলের ২৬ তম অধিবেশনে দ্বিতীয়বার সভাপতি হিসেবে নির্বাচিত করেছেন। গত রবিবার (৪ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে একথা জানান।

এই কাউন্সিলের সভাপতিত্ব করার জন্ রিয়ার অ্যাডমিরাল খুরশেদ আলম অসামান্য ক্যারিয়ার এবং বিশিষ্ট যোগ্যতার পরিচয়ের মাধ্যমেই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে আস্থা ও আত্মবিশ্বাসের সত্যিকারের স্বীকৃতি পেয়েছেন। বাংলাদেশের জন্য একটি উল্লেখযোগ্য অর্জন এবং গর্বের বিষয়।  যাহা প্রকৃতপক্ষে বিদেশ মিশনের জন্য আমাদের দেশের পক্ষে একটি অন্যতম কূটনৈতিক সাফল্য।

আইএসএ-এর সদর দফতর কিংস্টন (জ্যামিকা) ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল । ১৯৮২ সালে সমুদ্র আইন সম্পর্কিত জাতিসংঘের কনভেনশন অনুসারে এবং মানব সভ্যতার অধিকতর বিকাশের লক্ষে জাতীয় সমুদ্রসীমা ছাড়িয়ে গভীর সমুদ্র হতে খনিজ সম্পদ আহরণের লক্ষ্যে সৃষ্টি হয়েছিল । আইসএ-র গভীর সমুদ্রে ক্ষতিকারক কার্যকর  প্রভাবগুলো থেকে সামুদ্রিক পরিবেশকে সুরক্ষা নিশ্চিত করার মূল উদ্দেশ্যে ছিল এ ম্যান্ডেট ।

রিয়ার অ্যাডমিরাল (অবসরপ্রাপ্ত) মোঃ খুরশেদ আলম এর আগে ২০১৬ সালের ১৬৮ সদস্যের ২২ তম রাষ্ট্রপতি হিসাবে নির্বাচিত হয়েছিলেন, যা আন্তর্জাতিক সমুদ্র সৈকত কর্তৃপক্ষের (আইএসএ) পদে বাংলাদেশের পক্ষে প্রথমবারের মতো নির্বাচিত হয়েছিলেন।

আমরা অবসরপ্রাপ্ত নাবিক” সংগঠনের পক্ষ হতে রিয়ার অ্যাডমিরাল (অবঃ) মোঃ খুরশেদ আলমের  অসাধারণ কৃতিত্বের জন্য অভিনন্দন জানানো হয় ।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ

ফেসবুকে দৈনিক তথ্য