আজ শুক্রবার, ৩রা এপ্রিল, ২০২০ ইং, ২০শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ

অ্যান্টিবায়োটিক ও ম্যালেরিয়ার ওষুধে সেরে উঠছে করোনা রোগী

প্রাণঘাতী করোনার প্রতিকার তৈরিতে বিশ্বজুড়ে চলছে তোড়জোড়। এরই মধ্যে করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার করেছে যুক্তরাষ্ট্র। এবার করোনার ওষুধের খবর নিয়ে আসলো ফ্রান্স। ম্যালেরিয়ার ওষুধ হাউড্রোক্সিক্লোরোকুইন যা প্লাকেনল নামে পরিচিত ও অ্যাজিথ্রামাইসিনের সমন্বয়ে তৈরি বিশেষ ওষুধ সারাবে করোনা। ইন্টারন্যাশনাল জার্নাল অফ অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্টের আর্টিকেলে উঠে এসেছে এ তথ্য।
গবেষকরা চীনে ৩০ জন করোনা আক্রান্ত রোগীর উপর গবেষণা চালিয়েছিলেন। যেখানে দেখা যায় এই দুইটি ওষুধের সমন্বয় করোনা রোগীর সংখ্যা কমিয়ে আনছে। ৩০ জনের মধ্যে ২০ জন এই ওষুধের ব্যবহারে অনেকটা সুস্থ হয়ে গেছেন। হাউড্রোক্সিক্লোরোকুইনের ব্যবহারের সফলতা আগে থেকেই ছিলো তবে অ্যান্টিবায়োটিকের সাথে ব্যবহার এর কার্যকারিতা আরো বাড়িয়ে দিয়েছে।

যদিও খুব অল্প সংখ্যাক রোগীর মধ্যেই এই ওষুধের ব্যবহার ছিলো, তবুও গবেষকদের বিশ্বাস ছিলো রোগমুক্তি হবেই। এর আগে ইবোলা,সার্স, এইচআইভি প্রতিরোধে অনেক চিকিৎসা ব্যবস্থার পরীক্ষা চালান গবেষকরা।

এখন পর্যন্ত প্রাণঘাতী করোনার কোন স্থায়ী চিকিৎসা আসেনি। করোনা থেকে বাঁচতে ওষুধ তৈরির জন্য সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে চিকিৎসক ও গবেষকরা। ভ্যাকিসিনের উন্নয়নের কাজও এখনো প্রক্রিয়াধীন রয়েছে।

ভাল লাগলে শেয়ার করুন

মন্তব্য করুন

     এই বিষয়ের আরো সংবাদ